জীবিত থেকেও মৃত!

মারা যাননি কিন্তু মৃত দেখিয়ে ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের তিন ব্যক্তির নাম। এতে করোনা টিকার নিবন্ধনসহ জাতীয় পরিচয়পত্র লাগে এমন কোনো কাজই করতে পারছেন না তারা। আর নির্বাচন অফিসে মাসের মাস ঘুরেও প্রতিকার পাচ্ছেন না বলে অভিযোগ তাদের। তবে উপজেলা নির্বাচন কর্মকর্তা বলছেন, বিষয়টি দ্রুত সংশোধন করা হবে।

শিপন মিয়া, জোবায়ের হোসেন ও মোফাজ্জল হোসেন, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার বাসিন্দা। জলজ্যান্ত মানুষ, দিব্যি চলাফেরা-কাজকর্ম করে বেড়ালেও সরকারি তথ্য বলছে তারা মৃত। তাদের মৃত দেখিয়ে সবশেষ ভোটার হালানাগাদ তালিকা থেকে বাদ দেওয়া হয়।

জাতীয় পরিচয়পত্র হাতে থাকলেও তা আর কোনো কাজে আসছে না জীবিত থেকেও মৃত এই তিন ব্যক্তির। এতে করোনা টিকাসহ সরকারি-বেসরকারি কোনো সেবাই নিতে পারছেন না তারা। এ অবস্থায় কাগজে কলমের মৃত থেকে জীবিত হতে নির্বাচন অফিসে আবেদন করলেও প্রতিকার মিলছে না।

ভুক্তভোগী উচাখিলা ইউনিয়নের মরিচারচর গ্রামের শিপন মিয়া বলেন, করোনা ভাইরাসের টিকার রেজিস্ট্রেশন করতে গিয়ে বিষয়টি ধরা পড়ে। কোনোভাবেই রেজিস্ট্রেশন করতে পারছিলাম না। যোগাযোগ করলাম নির্বাচন অফিসে। সেখান থেকে জানানো হয় মৃত্যুবরণ করার কারণে আমার নাম কাটা গেছে ভোটার তালিকা থেকে। পরে আবেদন করলেও কোনো সুরাহা হয়নি।

একই গ্রামের জোবায়ের হোসেন জানান, নতুন মোবাইলের সিম তুলতে গিয়ে ধরা পড়ে মৃত দেখিয়ে তার নাম ভোটার তালিকা বাদ দেওয়ার বিষয়টি। মাসের পর মাস নির্বাচন অফিসে ঘুরলেও কোনো কাজ হচ্ছে না বলে অভিযোগ করেছেন তিনি।

সংশোধনের জন্য দুবার আবেদন করেছেন বলে জানান ঈশ্বরগঞ্জের রাজিবপুর ইউনিয়নের মোফাজ্জল হোসেন। ভোটার তালিকা থেকে মৃত দেখিয়ে নাম বাদ দেওয়ায় কৃষি ভর্তুকিসহ সরকারি কোনো সহায়তা পাচ্ছেন না। ব্যাংকে অ্যাকাউন্টও করতে পারছেন না। দ্রুত এই সমস্যার সমাধান চান তারা।

এটিকে মানবাধিকারের চরম লঙ্ঘন বলে মনে করেন জেলা মানবাধিকার কমিশনের সভাপতি অ্যাডভোকেট এ এইচ এম খালেকুজ্জামান। যারা এই কাজে জড়িত ছিলেন দায়িত্বহীন আচরণের জন্য তাদের বিচার হওয়া উচিত বলে মত তার।

তবে উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহবুবুল হকের আশ্বাস, শিগগিরই বিষয়টি সংশোধন হবে। আবেদনগুলো নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে। এ ছাড়া এই বিষয়গুলো সমাধানের ক্ষমতা উপজেলা নির্বাচন অফিসে দিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এটি বাস্তবায়ন হলে খুব দ্রুতই এ ধরনের সমস্যা সমাধান করে দেওয়া যাবে।

২০১৯ সালে সবশেষ মৃত্যুবরণকারীদের নাম বাদ দিয়ে ভোটার তালিকা হালনাগাদ করে নির্বাচন কমিশন।

এসএইচ-১২/১৮/২১ (আঞ্চলিক ডেস্ক)