পুকুর থেকে অজগর উদ্ধার

বাগেরহাটের শরণখোলায় লোকালয়ের পুকুর থেকে একটি অজগর উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার বিকেলে শরণখোলা উপজেলার উত্তর তাফালবাড়ি গ্রামের জীতেন গাইনের পুকুর থেকে ওয়াইল্ড টিম ও ভিটি আরটির সদস্যরা অজগরটি উদ্ধার করে।

উদ্ধার হওয়া অজগরটিকে পূর্ব সুন্দরবনের শরণখোলা স্টেশন অফিস সংলগ্ন বনে অবমুক্ত করা হয়েছে।

শরণখোলা স্টেশন কর্মকর্তা মো. আ. মান্নান বলেন, স্থানীয় বন্যপ্রাণী সুরক্ষা বিষয়ক সংগঠন ওয়াইল্ড টিম ও ভিটি আরটির সদস্যরা অজগরটিকে উদ্ধার করে আমাদের খবর দেয়। বনরক্ষীদের সহায়তায় অজগরটিকে নিয়ে এসে বনে অবমুক্ত করেছি।

উদ্ধার হওয়া অজগরটি ১০ ফুট লম্বা এবং এটির ওজন প্রায় ১০ কেজি বলেও জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ বন অধিদপ্তরের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা এবং তরুণ বন্যপ্রাণী গবেষক জোহরা মিলা জানান, অজগর নির্বিষ নিশাচর ও খুবই অলস প্রকৃতির। প্রয়োজন ছাড়া খুব একটা নড়াচড়া করে না। এই প্রজাতিটি একাকী বাস করলেও শুধু প্রজননকালে জোড়া বাঁধে। সাধারণত মার্চ থেকে জুনের মধ্যে এদের প্রজননকাল।

দেশের ম্যানগ্রোভ বন, ঘাসযুক্ত জমি, চট্টগ্রাম ও সিলেটের চিরসবুজ পাহাড়ি বনে এদের দেখা পাওয়া যায়। অজগর সাধারণত মানুষের ক্ষতি করে না। খাদ্য হিসেবে এরা সাধারণত ইঁদুর, ‍মুরগিসহ ছোট থেকে মাঝারি আকারের স্তন্যপায়ী প্রাণী, সরীসৃপ প্রাণী ইত্যাদি খেয়ে থাকে। এরা নিজের আকারের চেয়েও বড় প্রাণী খুব সহজেই গিলে খেতে পারে।

তিনি বলেন, নির্বিষ এই সাপটি পাচারকারীদের লক্ষ্য বস্তুতে পরিণত হয়েছে। বাইরের দেশে এর চামড়ার অনেক মূল্য। ফলে আমাদের বনাঞ্চল থেকে দিন দিন হারিয়ে যাচ্ছে এই প্রাণীটি। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর তফসিল-২ অনুযায়ী এ বন্যপ্রাণীটি সংরক্ষিত। তাই অজগর হত্যা বা এর ক্ষতি করা দণ্ডনীয় অপরাধ।

এসএইচ-২৫/১৮/২২ (আঞ্চলিক ডেস্ক)