পছন্দমতো পোশাক পরে নরসিংদী রেলস্টেশনে একদল নারী

নরসিংদী রেলস্টেশনে ‘অশ্লীল পোশাক’ পরার অজুহাতে এক বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী ও তার দুই বন্ধুকে হেনস্তার প্রতিবাদে ঢাকা থেকে নরসিংদী সেই স্টেশন ভ্রমণ করেছে একদল নারী।

শুক্রবার সকালে একটি ট্রেনে চেপে তারা নরসিংদী স্টেশনে যান বলে নিশ্চিত করেন নরসিংদী রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. মুসা।

অন্তত ২০ নারীর একটি দল এ ভ্রমণের নাম দিয়েছে ‘অহিংস অগ্নিযাত্রা’। তারা রাজধানীর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মী। অগ্নিযাত্রায় এ নারীরা তাদের পছন্দমতো আধুনিক পোশাক পরেছিলেন।

এর আগে, গত ১৮ মে ভোরে নরসিংদী রেলওয়ে স্টেশনে আধুনিক পোশাক পরা এক নারী দুই বন্ধুকে নিয়ে ঘুরতে এসে স্থানীয় এক মাঝবয়সী নারী ও কয়েকজন বখাটের হাতে হেনস্তার শিকার হন।

এ ঘটনায় ভৈরব রেলওয়ে ফাঁড়িতে পুলিশ বাদী হয়ে মামলা করলে এক যুবককে গ্রেফতার করা হয়। তবে, ঘটনার সাত দিনের বেশি পার হলেও ঘটনার মূল হোতা মাঝবয়সী ওই নারীকে গ্রেফতার করা যায়নি।

দলটির সদস্য তৃষিয়া নাশতারান নামে একজন বলেন, আমাদের ইচ্ছামতো পোশাক পরে নরসিংদী রেলওয়ে স্টেশন ভ্রমণ করেছি আমরা। এটা আমাদের নীরব প্রতিবাদ। আমরা স্টেশনে এসে এখানকার মানুষের সঙ্গে কথা বলেছি, সেদিনের ঘটনা সম্পর্কে জানতে চেয়েছি। মূলত তাদের সঙ্গে একটা মানবিক যোগাযোগ করার চেষ্টা করেছি।

নরসিংদী রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. মুসা জানান, তারা একদল সংগঠক শুক্রবার সকালে স্টেশনে আসে এবং বেশ কয়েকটি উপদলে ভাগ হয়ে স্টেশনের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করে, ছবি তোলে। এসময় তারা স্থানীয়দের সাথে কথা বলে এবং আমার কক্ষে এসে সেদিনের ঘটনা নিয়েও আলাপ করে।

এসএইচ-২১/২৭/২২ (আঞ্চলিক ডেস্ক)