অর্ধেক দামে মোবাইল বেচে ১৯ বছরের মশিউর

বিশ্বখ্যাত বিভিন্ন মোবাইল কোম্পানির কর্মকর্তা পরিচয়ে অর্ধেক দামেই সেট বিক্রির ঘোষণা দিয়ে আসছে ১৯ বছরের মশিউর। তাও আবার নোয়াখালীর অজপাড়াগাঁয়ে বসে ওয়েব সাইটের পাশাপাশি ফেসবুক পেইজের মাধ্যমে। মোবাইল কোম্পানিকে নাকানি-চুবানি খাইয়ে গত ৪ মাসে সাধারণ মানুষের কাছ থেকে হাতিয়ে নিয়েছে ৪০ লাখ টাকার বেশি। র‌্যাবের হাতে আটক হওয়ার পর বের হয়ে আসছে তরুণের প্রতারণার কাহিনী।

মাত্র কয়েক মাস আগে আয়ারল্যান্ডের এক প্রবাসীর কাছ থেকে আউটসোর্সিংয়ের কাজ শেখে নোয়াখালীর একটি কলেজের প্রথম বর্ষের ছাত্র মশিউর। আউটসোসিংয়ের কাজ শিখলেও মশিউরের মাথায় ঢুকে যায় অন্য চিন্তা। গত চার মাস ধরে একের পর এক ফেসবুক পেজ খুলে দিয়ে আসছে মোবাইল বিক্রির বিজ্ঞাপন।

বিশ্বখ্যাত সব ধরণের মোবাইল অর্ধেক দামে বিক্রির ঘোষণা ছিল তার। তবে দাম পরিশোধ করতে হবে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। ২৪ ঘণ্টার এই অফারের নির্ধারিত সময় অতিক্রম করার আগেই বন্ধ হয়ে যেতো বিজ্ঞাপনে ব্যবহৃত মোবাইল সিম। এভাবে সাধারণ মানুষের কাছ থেকে অন্তত ৪০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে সে। সে সঙ্গে চরম বেকায়দায় ফেলে দেশের প্রতিষ্ঠিত মোবাইল কোম্পানির কর্মকর্তাদের।

রিয়েলমি’র ব্যবস্থাপক আহমেদ তাহের হাসিব জানান, ফেসবুকে আমাদের অপো-বাংলাদেশের নামে একটা পেজ ওপেন করে এবং ফেসবুকের মাধ্যমে পেইড অ্যাড দেয়। পরে আমাদের যে প্রোডাক্টগুলো আছে তা ৫০ শতাংশ ছাড়ে সেখানে অ্যাড দেয়া হচ্ছে। সেখানে আরও বলা হয়, ‘নগদ’ এর মাধ্যমে যদি পেমেন্ট করা হয়, তাহলে ২৪ ঘণ্টার মধ্যে ক্রেতা পণ্যটি পেয়ে যাবে।

রিয়েলমি’র এরিয়া সেলস ম্যানেজার মোহাম্মদ বরকত উল্লাহ বলেন, ক্রেতার থেকে টাকা নিয়ে প্রতারক মশিউর সিমটি বন্ধ করে দিত। এভাবেই সে দীর্ঘদিন প্রতারণা করে আসছিল। এরই প্রেক্ষিতে আমরা র‍্যাব ৭ কে অভিযোগ করি।

মোবাইল প্রতিষ্ঠানগুলো থেকে একের পর এক অভিযোগ পাওয়ার পর মশিউরকে শনাক্তে শেষ পর্যন্ত মাঠে নামে র‌্যাব। তবে ১৩টির বেশি ফেসবুক পেইজ এবং একাধিক মোবাইল নম্বর ব্যবহার হওয়ায় তাকে শনাক্ত করা অনেকটা দুরূহ হয়ে পড়ে। পরবর্তীতে তথ্য প্রযুক্তি ব্যবহার করে তার অবস্থান শনাক্ত করা হয় চট্টগ্রাম নগরীর পতেঙ্গা এলাকায়। শনিবার রাতে অভিযান চালিয়ে প্রতারণার কাজে ব্যবহৃত নানা আলামতসহ র‌্যাব তাকে আটক করে।

র‌্যাব ৭ এর উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ রেজওয়ানুর রহমান বলেন, মশিউর একজন সাইবার অপরাধী। বিভিন্ন ভুয়া ওয়েব পেইজ এবং ফেসবুক পেজ তৈরির মাধ্যমে তার যে মেধা সেটার অপব্যবহার করে সে বিভিন্ন টেকনোলজিক্যাল অপরাধ করত।

আটক মশিউরের বিরুদ্ধে পতেঙ্গা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। তবে মশিউরের সাথে সংঘবদ্ধ আর কোনো চক্র রয়েছে কি না তার অনুসন্ধান শুরু করেছে র‌্যাব।

এসএইচ-২৪/২৪/২২ (আঞ্চলিক ডেস্ক)