হেঁটে দার্জিলিং যাচ্ছেন কুমিল্লার শান্ত

বাংলাদেশ থেকে ভারতে হাইকিং অভিযান পরিচালনাকারী বাংলাদেশি হাইকার সাইফুল ইসলাম শান্ত বর্তমানে ভারতের মালদহ জেলায় অবস্থান করছেন। প্রায় ১৫০০ কিলোমিটারের গন্তব্যের পথ শেষ হবে দার্জিলিংয়ে গিয়ে।

জাতীয় সংসদ ভবন থেকে গত ৭ অক্টোবর এই হাইকিং অভিযান শুরু করেন শান্ত। এই অভিযানে ৩৮ দিনে প্রায় ৮৮০ কিলোমিটারের বেশি হাইকিং করেছেন তিনি। শান্ত দেবিদ্বার পৌর এলাকার মো. সিরাজুল ইসলামের ছেলে। ভ্রমণকালে শান্ত শিক্ষার্থী ও মানুষের মধ্যে প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণে বৃক্ষরোপণ ও পঙ্গুত্বরোধে প্রতিদিন ৩০ মিনিট করে হাঁটার গুরুত্ব তুলে ধরেন।

শান্তই প্রথম বাংলাদেশি যিনি বাংলাদেশ থেকে হেঁটে ভারতে হাইকিং অভিযান করেছেন। এর আগে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাবের (বিএমটিসি) সদস্য পর্বতারোহী ইকরামুল হাসান শাকিল কলকাতা থেকে ১১ দিনে হাইকিং করে ঢাকা পৌঁছান। ২০১৯ সালের ডিসেম্বরে বাংলাদেশ থেকে হেঁটে শাহজাদা আরেফীন জয় শিলিগুড়ি গিয়েছিলেন। তবে সেটি কোনো অভিযানের অংশ ছিল না।

শান্ত এর আগে টানা ৭৫ দিন হেঁটে ৬৪ জেলা ভ্রমণ করেন। ওই ৭৫ দিনের মধ্যে শান্ত বিশ্রাম নেন মাত্র ৪ দিন।

রোববার রাতে ভারতের মালদা থেকে মোবাইল ফোনে শান্ত বলেন, ‘৩৮ দিনে ৮৮০ কিলোমিটার পথ হেঁটেছি। এই ৩৮ দিনের মধ্যে ২৫ দিন হেঁটেছি, চারদিন বিশ্রাম নিয়েছি। আর ৯ দিন লেগেছে ভারতে হাঁটার অনুমতি সংগ্রহ করতে। আমি বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গের মালদহ জেলায় অবস্থান করছি। দার্জিলিং গিয়ে আমার যাত্রা শেষ হবে।’

এসএইচ-১৩/১৪/২২ (আঞ্চলিক ডেস্ক)