বাস যোগাযোগ বন্ধ, বাড়ছে বিএনপি কর্মী-সমর্থকদের ভিড়

দেশের উত্তরপূর্বাঞ্চলীয় বিভাগীয় শহর সিলেটের সাথে রাজধানী ঢাকা সহ বিভিন্ন এলাকার সরাসরি বাস যোগাযোগ বন্ধ হয়ে গেছে, যদিও সিলেটে পরিবহন ধর্মঘট হওয়ার কথা ছিলো শনিবার।

শনিবারই সিলেটের চৌহাট্টা এলাকায় আলিয়া মাদ্রাসা মাঠে বিরোধী দল বিএনপির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সমাবেশে যোগ দিতে ঢাকা থেকে কেন্দ্রীয় নেতাদের একটি বড় অংশ ইতোমধ্যেই সিলেটে পৌঁছেছেন।

বিভাগীয় সমাবেশের কর্মসূচির অংশ হিসেবে সিলেটে হতে যাচ্ছে বিএনপির ষষ্ঠ সমাবেশ। এর আগে দলটি চট্টগ্রাম, খুলনা, ময়মনসিংহ, রংপুর ও ফরিদপুরে সমাবেশ করেছে।

নির্দলীয় সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচন, বর্তমান সরকারের পদত্যাগ ও দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন দাবিতে ধারাবাহিক সমাবেশের কর্মসূচি পালন করছেন দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি।

যদিও ক্ষমতাসীন আওয়ামী লীগ ইতোমধ্যেই বিএনপির দাবি প্রত্যাখ্যান করে বলেছে, নির্বাচনের জন্য কোনো নির্দলীয় সরকার বা তত্ত্বাবধায়ক সরকারের ব্যবস্থা তারা করবে না।

বিএনপির সমাবেশের কর্মসূচি শুরু হয়েছিলো চট্টগ্রাম থেকে। আর এটি শেষ হওয়ার কথা আগামী দশই ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য সমাবেশের মধ্য দিয়ে।

এর মধ্যে চট্টগ্রামের সমাবেশটি নির্বিঘ্নে হলেও এরপর থেকে প্রতিটি সমাবেশের আগেই স্থানীয়ভাবে পরিবহন ধর্মঘট দিয়ে যানবাহন চলাচল বন্ধ বা সীমিত করে দেয়া হয়েছিলো।

সিলেটেও শনিবার একই ধরণের বাস ধর্মঘট ডেকেছে মালিক শ্রমিকদের একটি অংশ। এ কারণে দুদিন আগে থেকেই বিভিন্ন জেলা উপজেলা থেকে সিলেটের দিকে আসতে শুরু করে দলটির নেতা, কর্মী ও সমর্থকরা।

বাস ধর্মঘট শনিবার থেকে হওয়ার কথা থাকলেও ওই অঞ্চলের অন্য জেলা অর্থাৎ হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জের সাথে সিলেট শহরের সব ধরণের যান চলাচল আজ শুক্রবার থেকেই বন্ধ হয়ে গেছে।

স্থানীয় সাংবাদিক দেবাশীষ দেবু বলছেন, সকাল থেকেই শহরে বাস কাউন্টারগুলো বন্ধ দেখতে পেয়েছেন তিনি।

তিনি বলছেন যে পরিবহন সংকটের মধ্যেই বিএনপির নেতাকর্মীরা বিভিন্ন এলাকা থেকে মিছিলসহ আসতে শুরু করেছেন।

সমাবেশ স্থলে রাতেও ক্যাম্প করে অবস্থান করেছেন সুনামগঞ্জ ও হবিগঞ্জসহ কয়েকটি এলাকা থেকে আসা নেতাকর্মীরা।

সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক শুক্রবার সকালে সমাবেশ স্থল পরিদর্শন করে সাংবাদিকদের বলেছেন যে তারা আশা করেছেন শুক্রবার রাতের মধ্যেই পূর্ণ হয়ে যাবে সমাবেশ স্থল।

এদিকে বৃহস্পতিবার ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি সহযোগী সংগঠনের মিছিল-সমাবেশের কর্মসূচিকে কেন্দ্র করে সিলেটে কিছুটা উত্তেজনা তৈরি হলেও শেষ পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এসএইচ-০৫/১৮/২২ (আঞ্চলিক ডেস্ক)