বঙ্গবন্ধু রেলসেতুর মালামাল মোংলায়

মেট্রোরেলের ১৩তম চালানে ইঞ্জিন, বগি এবং যমুনা নদীর পাড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু রেলসেতুর মালামাল নিয়ে বাগেরহাটের মোংলা বন্দরে পৌঁছেছে থাইল্যান্ডের পতাকাবাহী ‘এসপিএম ব্যাংকক’ জাহাজ।

রোববার বিকেলে বন্দরের ৭ নম্বর জেটিতে জাহাজটি নোঙর করে। রাতের পালা থেকে চলছে বন্দরে আমদানি হওয়া এসব পণ্যের খালাস কাজ।

এমভি এসপিএম ব্যাংকক জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, গত ৫ নভেম্বর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসে জাহাজটি। জাহাজে মেট্রোরেলের ১৩তম চালানে আটটি কোচ ও চারটি ইঞ্জিন ছাড়াও বঙ্গবন্ধু রেলসেতুর ১৭৮ প্যাকেজের দুটি ক্রেন ও মেশিনারি এসেছে। আগামী ডিসেম্বর এবং জানুয়ারিতে আরও দুটি চালান আমদানির মধ্যে দিয়ে ১৪৪টি চালান আসা পূর্ণ হবে।

ওয়াহিদুজ্জামান আরও বলেন, রোববার মোংলা বন্দরে আসা মেট্রোরেলের কোচ এবং বঙ্গবন্ধু রেলসেতুর মেশিনারি পণ্য খালাস চলছে। এগুলো সোমবার থেকে নদী ও সড়কপথে ঢাকার উত্তরায় মেট্রোরেল এবং যমুনা নদীর পাড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু রেলসেতুর কাছে পৌঁছানো হবে।

মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশের চলমান মেগা প্রকল্পের পণ্য এই বন্দর দিয়ে আমদানি করে তা খালাস করা হচ্ছে। স্বল্প সময়ের মধ্যে বন্দরের অত্যাধুনিক ক্রেন দিয়ে এসব পণ্য খালাস করা হচ্ছে। এ ছাড়া নানা রকম সুযোগ-সুবিধা ও সক্ষমতা বৃদ্ধি পাওয়ায় এই বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে উঠছে বিদেশি ব্যবসায়ীরা।

আগামী ২০৪১ সালের মধ্যে মোংলা বন্দর বিশ্বের বাণিজ্যিক বাজারে সুনাম অর্জন করবে বলে জানান বন্দর চেয়ারম্যান।

এসএইচ-৩০/২৭/২২ (আঞ্চলিক ডেস্ক)