শেষ বিচারের পর ইবলিশ কোথায় যাবে?

শেষ বিচারের

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৭২৬তম পর্বে কানাডার টরন্টো থেকে ই-মেইলের মাধ্যমে পরকালে ইবলিশের পরিণতি সম্পর্কে জানতে চেয়েছেন কাজী ফজল। প্রশ্নোত্তরের অনুলিখন করেছেন মনিরুজ্জামান মনু

প্রশ্ন: শয়তানের অবস্থান শুধু এ দুনিয়াতেই, নাকি ওই দুনিয়াতেও থাকবে? অর্থাৎ, শেষ বিচারের পর ইবলিশ কোথায় যাবে? জান্নাতবাসীর অফুরন্ত সুখের জীবনে কি কখনো একঘেঁয়েমি ভাব আসবে না?

উত্তর: ভাই, খুব সুন্দর প্রশ্ন করেছেন। দুনিয়ার জীবনে যেহেতু শয়তান আছে, তাহলে আখিরাতে যাবে কোথায়। কিন্তু আখিরাতে আর কারো কর্তৃত্ব নেই। সেদিন তারা শাস্তির মুখোমুখি হয়ে যাবে। যেমন আপনি-আমি অন্যায়ের কারণে শাস্তির মুখোমুখি হব, শয়তানও তার এই অপরাধ-অন্যায়ের কারণে সেদিন কঠিন শাস্তির মুখোমুখি হবে। জাহান্নামে শয়তানকে নিক্ষেপ করা হবে। সেদিন শয়তানও লাঞ্ছিত হবে। সমস্ত জাহান্নামবাসীর সামনে লাঞ্ছনার যে বক্তব্য রয়েছে, সে বক্তব্য সে প্রকাশ করবে, যে আমি তোমাদের পথভ্রষ্ট করেছিলাম, আজকে আমি এই শাস্তির মুখোমুখি হয়েছি।

আর জান্নাত হচ্ছে এমন জায়গা, যেখানে শুধু অসয়াসা নয়, মানুষের জন্য সামান্যতম দুশ্চিন্তাও আল্লাহতায়ালা হারাম করে দিয়েছেন। পৃথিবীর সীমাবদ্ধতার কারণে আমাদের একঘেঁয়েমি আসে। কিন্তু জান্নাতে অনন্ত জীবন, তাই জান্নাতে পৃথিবীর কোনো অভিজ্ঞতাই আর উপলব্ধি করা যাবে না।

আরএম-০৭/১৪/১২ (ধর্ম ডেস্ক)