গর্ভে সন্তান মারা গেলে রুহ পৃথিবীতে আবার আসবে?

গর্ভে সন্তান মারা

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়।

অনুষ্ঠানটির জুমাবারের বিশেষ ৫৫৭তম পর্বে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ড. মুহাম্মদ সাইফুল্লাহ। এই পর্বে একজন দর্শক টেলিফোনে জানতে চান- যে সন্তান পেটের মধ্যেই মারা যায়, তার রুহ কি আবার পৃথিবীতে আসবে?

এর জবাবে ড. মুহাম্মদ সাইফুল্লাহ বলেন, সন্তান যদি গর্ভেই মারা যায়, সেই সন্তানের রুহ আল্লাহ আর পৃথিবী পাঠাবেন না। বিধান এতটুকুই ছিল, এই রুহ এই সময় নিয়েই এসেছিল।

এই রুহ আল্লাহ রাব্বুল আলামিনের কাছে থেকে যাবে। আল্লাহর নবী (সা.) বলেছেন, ‘সে তার পিতামাতার জন্য আল্লাহতায়ালার কাছে সুপারিশ করতে পারবে।’ এটি এই বাবা-মায়ের জন্য কল্যাণের দিক, ভালো দিক। আপনারাও তাদের জন্য ধৈর্য ধারণ করেন, এটি আপনাদের জন্য একটি পরীক্ষাও হতে পারে। আল্লাহতায়ালার বান্দা হিসেবে ধৈর্যের এই পরীক্ষায় আপনাদের উত্তীর্ণ হতে হবে। এই জন্য এই বিষয়টিতে আপনারা বেশি গুরুত্ব দেবেন, অন্য বিষয়ে তেমন গুরুত্ব না দিলেও চলবে।

আরএম-১৮/১৩/০১ (ধর্ম ডেস্ক)