ইসলামের প্রথম খলিফা প্রতিদিন অন্ধ মহিলার ঘরের সব কাজ করে দিতেন

ইসলামের প্রথম খলিফা

প্রতিদিন এক অন্ধ মহিলার ঘরের সব কাজ করে দিতেন, মুসলিম জাহানের প্রথম খলিফা হযরত আবু বকর সিদ্দিক (রাঃ)-

হযরত আবু বকর( رضي الله عنه) এর শাসন কালে, তিনি প্রতিদিন ফজরের নামায আদায় করে মরুভূমির দিকে গমন করতেন এবং সেখানে কিছুক্ষণ অবস্থান করে শহরে ফিরে আসতেন। হযরত ওমর (رضي الله عنه) তার প্রত্যেহ এরুপ গমনের দৃশ্য দেখে আশ্চার্যান্বিত হলেন।

তাই একদিন ফজরের সালাতের পর আবু বকর সিদ্দিক (রাদিয়াল্লাহু তায়ালা আনহু) যখন বের হলেন, তখন তিনি গোপনে তাঁকে অনুসরণ করতে লাগলেন। অতঃপর তিনি একটি টিলার পিছনে লুকিয়ে থাকলেন ও আবু বকর (رضي الله عنه) কে একটি পুরাতন তাঁবুতে প্রবেশ করতে দেখলেন। তিনি আবু বকর(রাদিয়াল্লাহ্ তায়ালা আনহু) সেখানে কিছুক্ষণ অবস্থান করার পর বের হয়ে গেলেন।

অতঃপর ওমর (رضي الله عنه) টিলার আড়াল থেকে বের হয়ে উক্ত তাঁবুতে প্রবেশ করলেন। সেখানে তিনি এক অন্ধ দুর্বল মহিলাকে দেখতে পেলেন, যার কয়েকটি শিশু সন্তান রয়েছে। তিনি মহিলাকে জিজ্ঞেস করলেন, তোমার নিকট কে আসছে?

মহিলা বলল, আমি তাকে চিনি না। তিনি একজন মুসলিম প্রতিদিন সকালে তিনি আমাদের কাছে আসেন অতঃপর আমাদের গৃহ পরিস্কার করে দেন, আঁটা পিষে দেন এবং গৃহপালিত পশুগুলির দুগ্ধ দোহন করে দেন, আমার সংসারের সব কাজ শেষ করে অতঃপর তিনি চলে যান।

বিস্ময়াভিভুত হযরত ওমর (رضي الله عنه) বেরিয়ে আসলেন এবং হযরত আবু বকর সিদ্দীক (رضي الله عنه) কে বললেনঃ হে আবু বকর! পরবর্তী খলীফাদের উপর তুমি কত না দায়িত্ত অর্পন করে দিলে! উত্তরে সিদ্দীকে আকবর (رضي الله عنه) বলে, আমার শাসন আমলে যদি জনগণ কষ্টে থাকে, তাহলে আমি হাশরের দিনে আল্লাহকে কি জবাব দিব।

(তারীখু দিমাশক ৩০/৩২৩)

আরএম-০৪/১৫/০৩ (ধর্ম ডেস্ক)