ঘুমের মধ্যে ভয় পেলে যে দোয়া পড়বেন

ঘুমের মধ্যে ভয়

ঘুমের মাধ্যমেই মানুষ শারীরিক ও মানসিক তৃপ্তি লাভ করে। ঠিকভাবে ঘুমাতে না পারলে মানুষ তার স্বাভাবিক কাজ-কর্ম করতে পারে না। সারাদিনের কর্ম ব্যস্ততার পর মানুষ ঘুমাতে গেলে অনেক সময় দিনের সে সব কাজকর্ম স্বপ্নেও করতে থাকে।

আবার অনেকে ঘুমের মধ্যে ভয়ংকর স্বপ্ন দেখে। আর তা দেখে অনেকেই ভয় পেয়ে যায়। কেউ আবার হাউ মাউ করে কেঁদে ওঠে। কেউবা চিৎকার চেঁচামেচি করে। তাতে মানুষের মাঝে ভয়ংকর অবস্থার সৃষ্টি হয়, যা মানুষকে মানসিকভাবে অসুস্থ করে তোলে।

ঘুমে ভয় পাওয়ার ফলে অনেকে আর স্বাভাবিকভাবে ঘুমাতে পারে না। এ ভয়ে মানুষ আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে। ঘুমের মধ্যে ভয় পেলে হাদিসে নির্দেশিত দোয়া পড়া জরুরি।

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, যখন কোনো মানুষ ঘুমের মধ্যে ভয় পায় তখন যেন সে বলে-

أَعُوْذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّاتِ مِنْ غَضَبِهِ وَعِقَابِهِ وَشَرِّ عِبَادِهِ وَمِنْ هَمَزَاتِ الشَّيَاطِيْنِ وَأَنْ يَّحْضُرُوْن

উচ্চারণ : আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন গাদাবিহি ওয়া ইক্বাবিহি ওয়া শাররি ইবাদিহি ওয়া মিন হামাযাতিশ শায়াত্বিনি ওয়া আই-ইয়াহদুরুন।’ (তিরমিজি, মুসনাদে আহমদ)

অর্থ : আমি আল্লাহর পরিপূর্ণ কালেমার উছিলায় তাঁর ক্রোধ, শাস্তি এবং তাঁর বান্দাদের অনিষ্টতা থেকে আশ্রয় চাচ্ছি এবং শয়তানের কুমন্ত্রণা ও তার উপস্থিতি থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইসলামের পরিপূর্ণ জীবন বিধান পালনে এবং হাদিসে শেখানো দোয়াগুলোর মাধ্যমে সুস্থ, সুশৃঙ্খল ও সুন্দর জীবন যাপনের তাওফিক দান করুন। আমিন।

আরএম-১৩/২১/০৪ (ধর্ম ডেস্ক)