প্রস্রাব-পায়খানার বেগ নিয়ে কি নামাজ পড়া যাবে?

প্রস্রাব-পায়খানার

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানটি জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

পবিত্র রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার প্রথম পর্বে প্রস্রাব-পায়খানার বেগ নিয়ে নামাজ পড়া যাবে কি না, সে বিষয়ে ফেনী থেকে টেলিফোনে জানতে চেয়েছেন ফাহমিদা।

প্রশ্ন: আমি শুনেছি যে, প্রস্রাব-পায়খানার বেগ নিয়ে নামাজ পড়া হারাম। নামাজের মাঝে যদি আমার মনে হয় যে, হালকা প্রস্রাবের বেগ আসছে, সেক্ষেত্রে কি আমি নামাজ ছেড়ে পুনরায় অজু করে নামাজে দাঁড়াব, নাকি সেই অবস্থায়ই আমি নামাজ পড়তে থাকব?

উত্তর: প্রস্রাব-পায়খানার বেগ নিয়ে সালাত আদায় করা হারাম, এ বক্তব্য শুদ্ধ নয়। এটি রাসুল (সা.) পছন্দ করেননি, এ জন্য ওলামায়ে কেরাম এটাকে মাকরুহ বলেছেন। মাকরুহ হলো অপছন্দীয়। মাকরুহ এবং হারামের মধ্যে বিশাল পার্থক্য রয়েছে।

আপনি আপনার যে অবস্থার কথা বলেছেন, এ অবস্থায় আপনি সালাত আদায় করবেন, আবার অজু করার দরকার নেই। যদি একেবারেই নিশ্চিত হন যে, আপনার প্রস্রাব-পায়খানার বেগ হয়েছে তাতেও কোনো অসুবিধা নেই, আপনি সালাত আদায় করবেন।

আরএম-০৭/০৯/০৬ (ধর্ম ডেস্ক)