রেডিও শুনেই অন্ধ শিশু হোসেন কোরআনে হাফেজ

রেডিও শুনেই অন্ধ

রেডিও শুনে শুনেই কোরআনে হাফেজ হয়েছে পাঁচ বছরের জন্মান্ধ শিশু হোসনে মুহাম্মদ তাহির। সৌদি আরবে বসবাসকারী শিশু হোসেন যেভাবে পুরো কুরআন মুখস্ত করলেন তার সংক্ষিপ্ত বর্ণনা দিলেন তার বাবা মুহাম্মদ তাহির।

মিয়ানমারে জন্ম নেয়া হোসেন মুহাম্মদ তাহির সৌদি আরবের জেদ্দায় অবস্থানকারী তার প্রবাসী বাবা মুহাম্মদ তাহিরের কাছে চলে আসে। সে আলোকে বাবা মুহাম্মদ তাহির তার ছেলেকে একটি রেডিও কিনে দেন এবং ২৪ ঘণ্টা কুরআন তেলাওয়াতের একটি চ্যানেল নির্ধারণ করে দেন।

বাবা মুহাম্মদ তাহির চিন্তাও করেননি যে, তার দৃষ্টিহীন ছেলে শিশু হোসেন রেডিও শুনে শুনেই পুরো কুরআন মুখস্ত করে ফেলবে।

যেভাবে প্রকাশ পায় হোসেন মুখস্ত করেছে পুরো কুরআন: বাবা মুহাম্মদ তাহির অনেকটা মজা করেই তার ছেলেকে বলেন, তুমি যদি সুরা বাকারা থেকে কয়েকটি আয়াত মুখস্ত বলতে পারো তাহলে তোমাকে মসজিদে নববিতে নিয়ে যাবে।

বাবার কথা শুনে ছেলে হোসেন কুরআনের সবচেয়ে বড় ও ২৮৬ আয়াতে পুরো সুরা বাকারা শুনিয়ে দেন। তখনই বাবা মুহাম্মদ তাহির জানতে পারেন যে, তার ছেলে রেডিও শুনে শুনেই কুরআন হেফজ করে যাচ্ছেন।

বিস্ময় বালক হোসেনকে নিয়ে বাবা মুহাম্মদ তাহির মদিনার কয়েক জন আলেম ও হাফেজের কাছে যান। তারা বিষয়টি নিশ্চিত করেন যে, শিশু হোসেনের তেলাওয়াত যেমন শুদ্ধ তেমনি সে ধীরে ধীরে কুরআন হেফজ সম্পন্নে দৃঢ় প্রতিজ্ঞ।

আলেম ও হাফেজরা শিশু হোসেনকে কুরআন মুখস্ত করার কিছু পদ্ধতি শিখিয়ে দেন। আলেম ও হাফেজদের দিক-নির্দেশনা অনুযায়ী শিশু হোসেন অল্প কিছু দিনের মধ্যেই পুরো কুরআন হেফজ সম্পন্ন করেন।

বিস্ময় বালক শিশু হোসেনের এ কৃতিত্ব বাবা মুহাম্মদ তাহির সব মনোকষ্ট দূর করে দেয়। জন্মান্ধ শিশু হোসেনই এখন বাবা মুহাম্মদ তাহিরের গর্ব।

এবার ভারত থেকে রেকর্ডসংখ্যক নারী হজে যাচ্ছেন। যার সংখ্যা দুই লাখেরও বেশি হতে পারে। দেশটির সংখ্যালঘুবিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নাকভি জানান, হজ যাত্রীদের ৪৮ শতাংশই নারী।

দুই ধাপে ভারতের ২১টি স্থান থেকে পাঁচ শতাধিক ফ্লাইটে এসব মানুষ সৌদি আরবের উদ্দেশে যাত্রা করবেন। গত বছর ভারত থেকে পুরুষ সঙ্গী ছাড়া হজে যাওয়া নারীর সংখ্যা ছিল ১১৮০।

এবার সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩৪০ জনে। ভারতের দিল্লি, গোহাটি, গয়া এবং শ্রীনগর থেকে ৪ জুলাই প্রথম হজ ফ্লাইট যাত্রা শুরু করবে। আর ৩১ জুলাই চেন্নাই থেকে যাত্রা করবে শেষ ফ্লাইটটি। খবর আল অ্যারাবিয়ার।

আরএম-০১/২৯/০৬ (ধর্ম ডেস্ক)