হজ শেষ, শুরু হচ্ছে ওমরাহ

চলতি বছরের হজ মৌসুম শেষ হওয়ার পথে। এরপর শুরু হচ্ছে ওমরাহ। ইতোমধ্যে এর কার্যক্রম শুরু করছে সৌদি আরব। বৃহস্পতিবার থেকেই ওমরাহ’র নিবন্ধন শুরু হয়েছে। চলতি মাসের শেষ নাগাদ ৩০ জুলাই ওমরাহ পালন করা যাবে।

সৌদি ছাড়াও বাইরের লোকও এতে অংশ নিতে পারবেন। সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। খবর আরব নিউজের।

হজের জন্য গত ২৩ জুন থেকে ওমরাহ স্থগিত করা হয়। হজযাত্রীদের হজের আচার-অনুষ্ঠানের সুবিধার্থে ও পবিত্র মসজিদে তীর্থযাত্রীদের সংখ্যার ঘনত্ব কমাতে ওমরাহ পরিষেবা শুধুমাত্র হজযাত্রীদের মধ্যে সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নেয় সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

করোনা মহামারির কারণে দীর্ঘ দুই বছর পর এবারই প্রথম বড় পরিসরে হজের আয়োজন করল সৌদি সরকার। গত বৃহস্পতিবার শুরু হয় হজের আনুষ্ঠানিকতা। অংশ নেন প্রায় ১০ লাখ মুসলিম। মহামারির আগে ২০ থেকে ২৬ লাখ পর্যন্ত মুসল্লি হজ পালন করতেন।

সোমবার পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফের মধ্যদিয়ে হজের আনুষ্ঠানিকতা শেষ হয়। হজ শেষে ইতোমধ্যে নিজ দেশে ফিরতে শুরু করেছেন হাজিরা। এরই মধ্যে ওমরাহ’র ব্যাপারে নির্দেশনা এলো।

বৃহস্পতিবার সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানায়, আগামী ৩০ জুলাই থেকে চলতি বছরের ওমরাহ মৌসুম শুরু হচ্ছে।

ওমরাহ ও মসজিদে নববি পরিদর্শনে ইচ্ছুক বিদেশিরা সৌদি সরকারের ওয়েবসাইট: https://haj.gov.sa/ar/InternalPages/Umrah-এ প্রবেশ করে ভিসা সম্পর্কিত তথ্যাদি জানতে পারবেন। আর সৌদির নাগরিকরা ইতমারনা অ্যাপে আবেদনের মাধ্যমে ওমরার অনুমতিপত্র গ্রহণ করতে হবে।

এসএইচ-১৭/১৪/২২ (ধর্ম ডেস্ক)