বাংলা সাহিত্যকে বিশ্বের দরবারে পরিচয় করিয়েছেন রবীন্দ্রনাথ

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, রবীন্দ্রনাথের মানবতা, সাম্য ও শান্তির দর্শন নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। তবেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে।

বুধবার দুপুরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার কাছারিবাড়ী মিলনায়তনে দুই দিনব্যাপী রবীন্দ্র জন্মজয়ন্তী উৎসবের উদ্বোধনকালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজাড়িত শাহজাদপুরের কাছারিবাড়ী। জীবনের বেশি কিছুটা সময় তিনি এখানে কাটিয়েছেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আদর্শ ধারণ করে মাদক-জঙ্গিমুক্ত সুখী-সমৃদ্ধ দেশ গড়ে তুলতে হবে।

পলক বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর পরাধীন রাষ্ট্রে জন্ম নিয়েছিলেন, সেই সময় বাঙালি ও বাংলা ভাষাকে বিশ্বের কেউ চিনত না। নোবেল বিজয়ের মধ্য দিয়ে তিনি প্রথম বাংলা সাহিত্যকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিয়েছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইফতেখান উদ্দিন শামীম।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন, পুলিশ সুপার টুটুল চক্রবর্তী, ডিজেএফআই বগুড়া অঞ্চলের প্রধান কর্নেল মুজিবুল হক শিকদার, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবু জাফর, শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ আজাদ রহমান, ভারপ্রাপ্ত পৌর মেয়র নাসির উদ্দিন ও ড. জান্নাত আরা হেনরী প্রমুখ।

অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে শিশু-কিশোরদের চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিতা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রবীন্দ্রমেলা।

বিএ-১৫/০৮-০৫ (উত্তরাঞ্চল ডেস্ক)