বিদ্যুতের স্মার্ট মিটারে চারগুণ বাড়তি বিলের অভিযোগ

স্মার্ট

সিরাজগঞ্জে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি নেসকোর স্মার্ট প্রি-পেইড মিটার নিয়ে ভোগান্তিতে পড়েছেন গ্রাহকরা। তাদের অভিযোগ, স্মার্ট মিটার লাগানোর পর থেকে আগের চেয়ে দুই থেকে চারগুণ টাকা বেশি গুণতে হচ্ছে।

এছাড়া পূর্বের মিটারগুলো খুলে নেওয়ার পর থেকে নতুন স্মার্ট মিটারে রিচার্জে মিটার প্রতি ভাড়া এবং ডিমান্ড চার্জ বাবদ কেটে নেওয়া হচ্ছে অতিরিক্ত টাকা। এতে ক্ষুব্ধ নেসকোর গ্রাহকরা।

এদিকে গ্রাহকদের অভিযোগ ভিত্তিহীন দাবি করে স্মার্ট প্রি-পেইড মিটারের প্রকল্প পরিচালক বলছেন, গ্রাহকরা ভুল বুঝে বিভিন্ন বিষয়ে অভিযোগ তুলছেন।

২০১৬ সালে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড থেকে সকল সম্পদ ও দায়-দায়িত্ব গ্রহণ করে সিরাজগঞ্জে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ বিতরণ শুরু করে নর্দান ইলেকট্রিসিটি কোম্পানি (নেসকো)।

শুরুতে এনালগ ও প্রি-পেইড মিটারের মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে বিল উত্তোলন করছিল কোম্পানিটি। কিন্তু সম্প্রতি এনালগ ও প্রি-পেইড মিটারের বদলে স্মার্ট প্রি-পেইড মিটার প্রতিস্থাপন করে তারা। মিটার স্থাপনের পর থেকেই গ্রাহকেরা চরম ভোগান্তি পড়েছে।

শহরের স্মার্ট মিটার গ্রাহক রশিদ হোসেন অভিযোগ করে জানান, স্মার্ট মিটার প্রতিস্থাপনের পর থেকে একই বিদ্যুৎ ব্যবহার করলেও আগের থেকে প্রায় দুই থেকে চারগুণ টাকা বেশি বিল দিতে হচ্ছে। শুধু বাড়তি বিলই নয়, বাসা-বাড়িতে বিদ্যুৎ বন্ধ থাকলেও টাকা কেটে নেওয়া হচ্ছে।

মিটার রিচার্জ করলে ইউনিটের পরিবর্তে দেখানো হচ্ছে টাকা। ফলে প্রতি ইউনিট বিদ্যুতে কত টাকা কাটছে তা বুঝা যায় না। এছাড়াও প্রতি রিচার্জে মিটারের দাম ও ডিমান্ড চার্জের নামে টাকা কেটে নিচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

অভিযোগের বিষয়ে নেসকোতে গেলে গ্রাহকদের সঙ্গে কর্মকর্তারা দুর্ব্যবহার করছে। এ রকম একই অভিযোগ করে নেসকোর একাধিক গ্রাহক।

এ বিষয়ে সিরাজগঞ্জ বিদ্যুৎ গ্রাহক সমিতির সদস্য সচিব নবকুমার কর্মকার বলেন, নেসকোর অনিয়মের বিরুদ্ধে সিরাজগঞ্জ বিদ্যুৎ গ্রাহক সমিতি গণ শুনানিসহ জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেছে। নেসকো দ্রুত সমস্যা সমাধান না করলে গ্রাহকদের নিয়ে আন্দোলন গড়ে তুলবে তারা।

আর সকল অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করে গ্রাহকরা ভুল বুঝে বিভিন্ন বিষয়ে অভিযোগ তুলছেন বলে জানান স্মার্ট প্রি-পেইড মিটারের প্রকল্প পরিচালক মাহবুবুল আলম চৌধুরী।

সিরাজগঞ্জে নেসকোর আওতায় প্রায় ৬০ হাজার গ্রাহকের মধ্যে ৫৮ হাজার গ্রাহককে স্মার্ট প্রি-পেইড মিটার প্রতিস্থাপন করা হয়েছে।

এসএইচ-২১/২২/২১ (উত্তরাঞ্চল ডেস্ক)