আত্মরক্ষায় মানুষকেও মারতে পারেন ‘স্যাম্বো’ পুতিন (ভিডিওসহ)

প্রকাশিতঃ মার্চ ২১, ২০১৮ আপডেটঃ ৭:১১ অপরাহ্ন

জুডোতে শত্রুকে মেরে ফেলার আইন নেই। শুধু ঘায়েল করার কথা বলা হয়। কিন্তু স্যাম্বো? সে তো মারাত্মক খেলা। এই পদ্ধতিতে শত্রুকে মেরে ফেলার কথা বলা হয়েছে। আর তাতেই দক্ষ রুশ প্রেসিডেন্ট। ভয়ঙ্কর এই মার্শাল আর্টের গোপন কলাকৌশলে তাঁর জুড়ি খুবই কম মেলে। শারীরিক সক্ষমতায় নিজেের দেহরক্ষীদেরও চমকে দেন পুতিন। এই দেহরক্ষীরা সবাই বিশেষ রুশ কমান্ডো।

মধ্য ষাটের কোঠ পার করা ভ্লাদিমির পুতিনের সক্ষমতা দেখে যে কেউ চমকে যাবেন। নিয়ম করে শরীর চর্চা করেন তিনি। মজে থাকেন জুডো অনুশীলনে৷ কিন্তু স্যাম্বো প্র্যাকটিস? সেরকম তো কোনও ছবি বের হয়নি পুতিনের। তাহলে কি তিনি এই শিক্ষা গোপনে রাখতে চান? জুডো একটি পরিচিত আত্মরক্ষামূলক খেলা। কিন্তু রুশ মার্শাল আর্ট স্যাম্বো ততটা পরিচিত নয়। এখানেই লুকিয়ে আছে রহস্য।

জানা গিয়েছে, সোভিয়েত জমানায় পুতিন যখন রুশ গোয়েন্দা সংস্থা কেজিবি এজেন্ট ছিলেন, তখনই তাঁর স্যাম্বো শিক্ষা সম্পূর্ণ হয়েছিল। প্রাথমিকভাবে স্কুলে পড়ার সময় থেকেই স্যাম্বো টেকনিক বেছে নিয়েছিলেন পুতিন। পরে সেই খেলার সঙ্গে শত্রুকে মেরে ফেলার কৌশলও আয়ত্তে আনেন৷ মূলত স্যাম্বো দু রকম। একটি ক্রীড়ামূলক অন্যটি হল যুদ্ধপদ্ধতি৷ দুটি বিভাগেই পারদর্শী পুতিন।

কী এই স্যাম্বো ?

SAMBO এই নামটি রাশিয়ান শব্দ ‘SAMozashchita Bez Oruzh. এর ইংরাজি হল “self-defense without weapons”। ভিত্তি করে রাশিয়ান কমান্ডো শিক্ষার মিশেলে সৃষ্টি হয়েছে স্যাম্বো। ১৯২০ সালে সোভিয়েত লাল ফৌজে স্যাম্বো শিক্ষা চালুর বিষয়ে নির্দেশ দেন লেনিন। তখন থেকেই রাশিয়ায় ছড়িয়ে পড়ে স্যাম্বো।

মূলত জাপানি যুযুৎসু ও জুডোর সঙ্গে আরও কিছু কলাকৌশল মিশিয়ে প্রাণঘাতী আত্মরক্ষামূলক কৌশল তৈরি করেছিলেন দুই রাশিয়ান ভিক্টর স্পিরিদনভ ও ভাসিলি ওসচেপকভ। তাঁরা প্রশিক্ষণ নিয়েছিলেন আধুনিক জুডোর আদি গুরু তথা জাপানের কিংবদন্তি জুডো প্রশিক্ষক ড. জিগোরো কানোর কাছে৷ পরে স্যাম্বো ট্রেনিং দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রতিপক্ষ নাৎসি বাহিনীর উপর প্রয়োগ করে লালফৌজ।

আর দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরে জন্ম নেওয়া ভ্লাদিমির পুতিন স্কুল জীবনেই স্যাম্বো অনুরাগী হয়ে যান। রীতিমতো কড়া প্রশিক্ষণ নেন তিনি। তারপর গোয়েন্দা বিভাগ থেকে তাঁকে আরও বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। শেষপর্যন্ত এক দুর্দান্ত স্যাম্বো এক্সপার্ট হয়ে যান পুতিন। যে কোনও সময় নিজের থেকে শক্তিশালী শত্রুকে মেরে ফেলতে পারেন পুতিন। এক্ষেত্রে তাঁর দক্ষতা প্রশংসনীয়৷ যদিও তিনি স্যাম্বো কৌশল লুকিয়েই রাখেন নিজের কাছে। বদলে জুডোতেই বেশি নজর দেন।

আরএম-৪৯/২১-০৩ (অনলাইন ডেস্ক, তথ্যসূত্র: কলকাতা২৪)