পর্যটনে আকর্ষণীয় স্থান দক্ষিণ এশিয়ার বুসান

প্রকাশিতঃ জুলাই ১১, ২০১৮ আপডেটঃ ৯:৩৮ অপরাহ্ন

এশিয়াতে ভ্রমনের জন্য ২০১৮ সালের সবচেয়ে ভাল স্থান হিসেবে দক্ষিণ কোরিয়ার বন্দর নগরি বুসানের নাম ঘোষিত হয়েছে। যেখানে ভ্রমনের জন্য ভ্রমনকারীদের আকর্ষণের জন্য লোনলি প্ল্যানেট নামের একটি ভ্রমন কোম্পানী চমকপ্রদ ও আকর্ষণীয় প্রস্তাবে তাদের সেবাগুলো উপস্থাপন করেছে।

হাউজ এশিয়া বিশ্লেষকদের দ্বারা সংকলিত দিকনির্দেশনা দেয়া ব্রান্ডগুলোর বইয়ের মধ্যে এশিয়ার সেরা ভ্রমনের জায়গা হিসেবে তালিকায় বুসান উজবেকিস্তানকে পেছনে ফেলে সবার উপরে উঠে এসেছে, এবং তালিকার প্রথম ১০টি জায়গার মধ্যে ভিয়েতনামের হো চি মিন সিটির নাম রয়েছে।

২০১৮ সালের জন্য পূর্ব এশিয়ায় সংস্কৃতি শহর হিসাবে বুসানকে প্রথম স্থান তৈরি করতে ভ্রমন কোম্পানীদের দ্বারা প্রকাশিত ভ্রমণের নির্দেশীকা বইগুলোতে লেখকদের লেখায় উঠে আসা ‘নয়নাভিরাম দৃশ্যাবলী, সংস্কৃতি ও রন্ধনশিল্পের একটি অত্যাশ্চর্য মিলনস্থল’ হিসাবে বর্ণনা করা সম্ভবত সাহায্য করেছে।

আরও খবর : হিন্দুরা ভারত ছেড়ে যাচ্ছেন!

লোনলি প্ল্যানেট কোম্পানীর এশীয়া প্যাসিফিকের মুখপাত্র ক্রিস জিহার বলেন,‘যে যেকেউই পালিয়ে যাওয়ার স¦প্ন দেখতে পারে এশীয়া এতই বড় এবং বৈচিত্রময় মহাদেশ।

এটি লোনলি প্ল্যানেটের সেরা এশীয়ার নাম প্রকাশের তৃতীয় বছর। এটি এমন একটি তালিকা যেখানে বর্তমান এবং আগামী ১২ মাসের মধ্যে ভ্রমনের জন্য ভালো বিবেচনায় স্থানগুলোকে তুলেধরে এবং বছরজুড়েই পাওয়া যাবে এমন বিশেষ কোন প্রস্তাবও এখানে উঠে আসে।

দুই বছর আগে টোকিও থেকে হাকোডাতে একটি নতুন বুলেট ট্রেন চালু হয় যা পর্যটকদের জন্য খুবই আকর্ষণীয় ছিলো এবং জাপানের হোক্কাইডোকে তালিকার শীর্ষে উন্নীত করেছিল, যখন ২০১৭ সালে চীনের গানসু ছিলো শীর্ষে। ২০১৬ সালে হংকং একবার তালিকায় পঞ্চম অবস্থানে ছিলো।

এসএইচ-২৯/১১/০৭ (অনলাইন ডেস্ক, তথ্যসূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট)