পৃথিবার চেহারাই বদলে যায়!

প্রকাশিতঃ জুলাই ২০, ২০১৮ আপডেটঃ ১১:৫৫ পূর্বাহ্ন

আজ থেকে চার হাজার দুইশো বছর আগে পৃথিবীর ইতিহাসে ঘটে গিয়েছিল এক অতি গুরুত্বপূর্ণ ঘটনা। না, সেই ইতিহাস রাজা-রাজড়ার ইতিহাস নয়, অর্থনীতি বা সংস্কৃতির টানা-পোড়েনও তাতে লভ্য নয়। সেই ইতিহাস পৃথিবী নামক গ্রহটির নিজস্ব ইতিহাস।

পৃথিবীর ভূতাত্ত্বিক ইতিহাসে চার হাজার দুইশো বছর আগে এক গুরুত্বপূর্ণ জলবায়ু সংক্রান্ত পরিবর্তন ঘটে। সেই সময়ে জলবায়ু যে আকৃতি নিয়েছিল,সেই আকৃতিই আজ পর্যন্ত বিদ্যমান রয়েছে বলে জানাচ্ছেন ভূবিজ্ঞানীরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে প্রকাশ, বিজ্ঞানীরা এই বিশেষ যুগটির নামকরণ করেছেন ‘মেঘালয় যুগ’। কারণ, ভারতের মেঘালয় রাজ্যের এক গুহা থেকেই প্রমাণিত হয়েছে এই পরিবর্তনের কথা।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, মেঘালয় যুগ শুরু হয়েছিল এক খরা দিয়ে, মিশর থেকে চীন পর্যন্ত সেই খরা দ্বারা আক্রান্ত হয়। এই ঘটনা ভূতত্ত্বের ইতিবৃত্তে ‘হলেসিন কাল’ নামক এক বৃহৎ যুগের অন্তর্ভুক্ত।

আরও খবর : অনলাইনে কৃষকেরা ঋণ পাবেন?

এই কাল গত ১১ হাজার ৭০০ বছর ধরে বিদ্যমান রয়েছে। মেঘালয় যুগ ‘হলোসিন কাল’-এর বিরামকাল হিসেবে বিবেচিত হতে পারে বলে জানাচ্ছেন ভূবিজ্ঞানীরা। এই সময়ে মানুষের জীবনযাত্রা ও সংস্কৃতিতে ব্যাপকতর পরিবর্তন আসে।

২০০ বছরেরও বেশি সময় ধরে এই খরা চলেছিল। মিশর, গ্রিস, সিরিয়া, প্যালেস্টাইন, মেসোপটেমিয়া, সিন্ধু সভ্যতা এবং চীনের ইয়াংসি অববাহিকায় মানুষ তার বসতির বদল ঘটাতে শুরু করে এই সময়েই। পরিবর্তন ঘটে মহাসমুদ্রের অবস্থানের, ফলে বদলে যায় আবহাওয়াও।

এই সমস্ত কিছুর প্রমাণ পাওয়া গেছে মেঘালয়ের এক স্ট্যালাগমাইট গুহায়- এই অভিমত প্রকাশ করেছেন ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ জিওলজিক্যাল সায়েন্সেস-এর সেক্রেটারি জেনারেল স্ট্যানলি ফিনে।

ফিনে জানিয়েছেন, মেঘালয় যুগের আগে মধ্য হলোসিন নর্থগ্রিপ্পিয়ান যুগ ও এবং আদি হলোসিন গ্রিনল্যান্ডিয়ান যুগ যথাক্রমে ৮ হাজার ৩০০ বছর ও ১১ হাজার ৭০০ বছর আগে। নতুন এই যুগের প্রামাণ পাওয়া গেছে মেঘালয়ের ওই গুহা থেকে প্রাপ্ত ফসিল থেকে। জীব ও উদ্ভিদ- দুই প্রকারের ফসিলই এই গুহায় পাওয়া গেছে। সেই সঙ্গে পাওয়া গিয়েছে ভূ-রাসায়নিক প্রমাণও।

এসএইচ-০৩/২০/০৭ (অনলাইন ডেস্ক, তথ্যসূত্র: বিবিসি)