মন্ত্রী হয়েও বিষন্ন নুরুল ইসলাম সুজন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পঞ্চগড়-২ আসন থেকে নির্বাচিত হয়ে এবার প্রথমবারেরমত মন্ত্রী হয়েছেন নুরুল ইসলাম সুজন। কিন্তু তার এই খুশি ও তার পরিবারের সব আনন্দ ম্লান করে নির্বাচনের ঠিক আগের দিন মৃত্যুবরণ করেন নুরুল ইসলাম সুজনের স্ত্রী নিলুফার ইসলাম। প্রথমবারের মতো মন্ত্রী হওয়ায় যিনি সবচেয়ে বেশি আনন্দিত হতেন, তাকে হারিয়ে বিষণ্ণ নুরুল ইসলাম সুজন নিজেও।

মনোনয়ন পাওয়ার পর থেকেই রাতদিন ছুটে বেড়িয়েছেন প্রচারণার কাজে। এ কাজে সবসময়ই তার সঙ্গী ছিলেন স্ত্রী নিলুফার ইসলাম।

নিলুফার ইসলামের স্বজনদের বরাত দিয়ে জানা যায়, মো. নুরুল ইসলাম সুজন পেশায় আইনজীবি ও একইসাথে রাজনীতিবিদ হওয়ায় সংসারে খুব বেশি সময় দিতে না পারলেও নিলুফার সামলে নিতেন সব। সুখে-দুঃখে সবকিছুতেই ছিলেন স্বামীর ছায়ার মতো।

নির্বাচনী প্রচারণায়ও থাকতে চেয়েছিলেন স্বামীর সাথে। আর এতেই যেনো বাধে বিপত্তি। পঞ্চগড়ের তীব্র ঠাণ্ডায় বাইরে থাকতে যেয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। আক্রান্ত হন নিউমোনিয়ায়। এরপর নিউমোনিয়ার সাথে এক সপ্তাহের বেশি লড়াই করে মারা যান তিনি।

গত ২৩ ডিসেম্বর তিনি নিউমেনিয়ায় আক্রান্ত হলে তাকে প্রথমে ঠাকুরগাঁও সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে পরদিন ২৪ ডিসেম্বর রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনি আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার আরো অবনতি হলে গত ২৮ ডিসেম্বর তাকে এ্যায়ার অ্যাম্বুলেন্সে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনি লাইফ সাপোর্টে ছিলেন। চিকিৎসাধীন অবস্থায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঠিক আগের দিন ২৯ ডিসেম্বর তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৮ বছর।

তিন সন্তানের জননী নিলুফার ইসলাম ব্যক্তিগত জীবনে ছিলেন অত্যন্ত হাসিখুশি প্রাণবন্ত একজন মানুষ। ভালোবাসতেন অতিথি আপ্যায়ন করতে। কখনো রেগে উচ্চস্বরে কেউ কথা বলতে শোনেনি তাকে।

স্ত্রীর মৃত্যুর কষ্টকে সঙ্গী করে সোমবার শপথ নিয়েছেন নুরুল ইসলাম সুজন। তিনি এবারই প্রথম মন্ত্রী হলেন। আর ১৯৯৬ সালের পর এই প্রথম জাতীয় সংসদের মন্ত্রীত্ব পেলেন পঞ্চগড়বাসী।

নূরুল ইসলাম সুজন এবারসহ তিন বার পঞ্চগড়-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রথম অংশগ্রহণ করেন নূরুল ইসলাম সুজন। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট নুরুল ইসলামকে পরাজিত করে নির্বাচিত হয় বিএনপির প্রার্থী মোজাহার হোসেন।

এসএইচ-৩০/০৭/১৯ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র : পূর্ব-পশ্চিম)