যে শহর নারীদের জন্য বিপজ্জনক

বিশ্বে নারীদের নিরাপত্তার জন্য মিশরের রাজধানী কায়রোকে বলা হয় ‘সবচেয়ে বিপজ্জনক’ শহর। যে শহরে নারীরা রাস্তায় নামলেই চারদিক থেকে তেড়ে আসে পুরুষের হাত।

পুরুষ বলতে কিশোর থেকে শুরু করে প্রায় সকল বয়সীরাই নারীদের জন্য বিপদজনক এই শহরে।বলা যায়, রাস্তাঘাটে নারীদের স্পর্শকাতর অঙ্গে হাত দেয়ার জন্য উন্মুখই থাকে তারা। এদের মধ্যে কিশোরদের উৎপাতই বেশি লক্ষণীয়।

সম্প্রতি বিশ্বজুড়ে ১৯টি মেগাসিটিতে টমসন রয়টার্স ফাউন্ডেশন পরিচালিত এক জরিপে নারী ইস্যুতে বিশেষজ্ঞদের কাছে জানতে চাওয়া হয়েছিলো কায়রোতে নারীদের প্রতি যৌন সহিংসতা কেন বেশি।

কায়রোর নারী অধিকার কর্মীরা বলছেন, দেশটির পুরনো প্রচলিত প্রথা গুলোই নারীদের প্রতি বৈষম্যের জন্য বেশি দায়ী এবং নারীদের জন্য প্রগতিশীল কোন পদক্ষেপ নেয়াও সেখানে কঠিন।

তাদের মতে ভালো স্বাস্থ্যসেবা, অর্থ ও শিক্ষার মতো বিষয়গুলোতেও নারীর জন্য সুযোগ কম। মিশরের সুপরিচিত সাংবাদিক শাহিরা আমিন বলছেন, শহরের সবকিছুই নারীর জন্য কঠিন এমনকি রাস্তায় হাঁটতে গেলেও বিভিন্ন হয়রানির শিকার হতে পারে একজন নারী।

উল্লেখ্য, নারীদের জন্য বিপজ্জনক মেগাসিটির তালিকায় কায়রোর পরেই আছে পাকিস্তানের করাচী এবং কঙ্গোর কিনসাসা। আর যৌন হয়রানি বা ধর্ষণের জন্য সবচেয়ে খারাপ শহর হলো ভারতের দিল্লী ও এরপরেই আছে ব্রাজিলের সাও পাওলো।

এসএইচ-০৫/১৪/১৯ (অনলাইন ডেস্ক)