ভারত, পাকিস্তান যুদ্ধ হলে অনেক দেশ জড়িত হবে

সাবেক সেনাপ্রধান লে. জে. (অব) এম হারুন-অর-রশিদ বীর প্রতীক বলেছেন, পাকিস্তানের উন্নতি-অগ্রগতির ক্ষেত্রে মদদ দিয়েছে যুক্তরাষ্ট্র। সোভিয়েত ইউনিয়ন যখন আফগানিস্তান দখল করে সেই সোভিয়েত ইউনিয়নকে ঠেকানোর জন্য তালেবান থেকে শুরু করে যতো জঙ্গি সংগঠন আছে সবগুলো তৈরি করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র সেখান থেকে যখন উইথড্র করার চেষ্টা করলো তখন তারা রাষ্ট্রটিকে দিয়ে দিলো তালেবানের কাছে। সেখান থেকে শুরু হলো সন্ত্রাস। ডিবিসির রাজকাহন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, এখন তারা সিরিয়া থেকে উইথড্র করার চেষ্টা করছে, আফগানিস্থান থেকে উইথড্র করার চেষ্টা করছে। একটি জিনিস শুরু করা সহজ কিন্তু শেষ করা কঠিন। সেই তালেবানরা কোথায় গিয়ে ঠেকেছে। আমাদের দেশও তালেবানদের দ্বারা আক্রান্ত। এখানে শুধু যদি বলি পাকিস্তান চেষ্টা করেছে তাহলে হবে না, আন্তর্জাতিকভাবে চেষ্টা হতে হবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বর্তমানে যে অবস্থা দাঁড়িয়েছে তাতে দুটিদেশ শুধু তাদের মধ্যে যুদ্ধ করবে এমন পরিস্থিতি কিন্তু নেই। এখন যেকোনো যুদ্ধে গেলেই মিত্র থাকবে, শত্রæ থাকবে।

আমরা যদি যুদ্ধে যাওয়ার চিন্তা করি, তাহলে আমাদের সহযোগী লাগবে, আমাদের সাপোর্ট লাগবে। পাকিস্তান, ভারত যদি যুদ্ধ লাগে তাহলে সেটি শুধু ভারত, পাকিস্তানের যুদ্ধ থাকবে না। এর সঙ্গে ইরান জড়িত হবে, আফগানিস্তান জড়িত হবে এবং চীনেরও জড়িত হওয়ার আশঙ্কা আছে।

এসএইচ-১৪/১৯/১৯ (অনলাইন ডেস্ক)