বুদ্ধপূর্ণিমায় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে জঙ্গি হামলার আশঙ্কা

প্রকাশিতঃ মে ১১, ২০১৯ আপডেটঃ ৫:২৬ অপরাহ্ন

বুদ্ধপূর্ণিমার উৎসবের দিন জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশর (জেএমবি) হামলার আশঙ্কা রয়েছে বলে জানালো ভারতের অভ্যন্তরীণ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি)।

১৮ই মে আসন্ন উৎসবটিতে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে ইসলামিক স্টেট (আইএস) এরও হামলার আশঙ্কা রয়েছে বলে আইবি জানায়। ইয়ন

গোয়েন্দা সূত্রে বলা হচ্ছে, ফিদাইন তথা আত্মঘাতী হামলাকারীরা গর্ভবতী নারীর বেশ ধরে হিন্দু ও বৌদ্ধ মন্দিরে প্রবেশ করে আক্রমণ করতে পারে। হামলার শিকার হতে পারে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মন্দিরগুলো। যদিও শুক্রবারই এমন সতর্কতা জারি করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে। এবং সম্ভাব্য হামলা মোকাবেলায় সব ধরনের পূর্বপ্রস্তুতি নিতেও নির্দেশনা দিয়েছে পশ্চিমবঙ্গ প্রশাসন।

সন্ত্রাসী হামলার আশঙ্কায় ইতোমধ্যেই পশ্চিমবঙ্গে সব মন্দিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাজ্য পুলিশের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা ইতোমধ্যেই একটি সতর্কবার্তা পেয়েছি।

গোয়েন্দাদের তথ্যানুসারে এই রাজ্যের শহর ও অন্যান্য অংশের মন্দিরগুলোতে সম্ভাব্য হামলার কোনো সুযোগ না রাখতে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।’

উল্লেখ্য, ভারতের গোয়েন্দাদের এমন একটি সতর্কতা উপেক্ষা করায় গত ২১ এপ্রিল শ্রীলংকায় ইস্টার সানডেতে জঙ্গি হামলায় আড়াইশ শতাধিক মানুষ নিহত ও আরো ৫ শতাধিক আহতের ঘটনা ঘটে। শ্রীলংকার গোয়েন্দাদের কাছে সম্ভাব্য একটি হামলার আগাম সতর্কতা সংশ্লিষ্ট তথ্য দেয়া হয়েছিলো অন্তত ১০ দিন আগে। কিন্তু তা উপেক্ষা করায় হতাহত এড়ানো যায়নি।

এসএইচ-০৮/১১/১৯ (অনলাইন ডেস্ক)