ডেঙ্গুময় হয়ে উঠছে গোটা বিশ্ব

মশাবাহিত রোগ ডেঙ্গু ও ম্যালেরিয়ার উদ্বেগজনক বিস্তার হওয়ায় এশিয়ায় বাংলাদেশ, থাইল্যান্ড, ভারত, কম্বোডিয়া ও ভিয়েতনাম রীতিমত যুদ্ধ করছে। এর মধ্যে বাংলাদেশে রেকর্ড পরিমাণে বিস্তার ঘটেছে ডেঙ্গুর। এরই মধ্যে ম্যালেরিয়া এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্যখাতে জরুরি অবস্থার আশঙ্কা সৃষ্টি করেছে। ওষুধেও কাজ হচ্ছে না এ রোগে। ভয়াবহ আকারে ডেঙ্গুর প্রাদুর্ভাব হওয়ায় ফিলিপাইনে ইতিমধ্যে জাতীয়ভাবে ঘোষণা করা হয়েছে ডেঙ্গু এলার্ট। এ বছরের প্রথম ছয় মাসে দেশটিতে প্রায় এক লাখ মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় তা ৮৫ ভাগ বেশি।

সিএনএন’এর এ প্রতিবেদনে বলা হয়েছে, গ্রীষ্মপ্রধান ও গ্রীষ্মপ্রধানের কাছাকাছি এমন দেশ যেমন বাংলাদেশ, ভারত ও ব্রাজিলের মতো দেশগুলোতে ডেঙ্গুর প্রাদুর্ভাব খুব সাধারণ বিষয়। কিন্তু এখন তা এমন সব দেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে যে সব দেশ গ্রীষ্মপ্রধান নয়। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল, অস্ট্রেলিয়া, চীনের উপকূলীয় এলাকা ও জাপান। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য ডেঙ্গুবাহী এডিস মশা বিশ্বের ওইসব অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে।

গত ২৪ ঘন্টায় বাংলাদেশে কমপক্ষে ১০০০ মানুষ নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে যাদের বেশির ভাগই শিশু। বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা একে ভয়াবহতার রেকর্ড হিসেবে আখ্যায়িত করেছেন। এ বছর জানুয়ারি থেকে এতে আক্রান্ত হয়ে কমপক্ষে ৮ জন মারা গেছেন।

তবে বাংলাদেশি মিডিয়ার হিসেবে এ সংখ্যা বুধবার পর্যন্ত ৫২ ছাড়িয়ে গেছে। এ বছর এখন পর্যন্ত মশার কামড় থেকে জ্বরে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ১৩৬০০ মানুষ। এর মধ্যে ৮৩৪৮ জন অথবা অর্ধেকেরও বেশি আক্রান্ত হয়েছেন জুলাই মাসে। জুনে আক্রান্ত হয়েছিলেন ১৮২০ জন। মে মাসে ১৮৪ জন। সে তুলনায় জুলাই মাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে।

স্বাস্থ্য বিভাগের সহকারি পরিচালক আয়েশা আখতার বলেছেন, ২০০০ সাল থেকে ডেঙ্গুর রেকর্ড বিশ্লেষণে এবারই সবচেয়ে খারাপ বিস্তার লক্ষ্য করা যাচ্ছে। কমপক্ষে ৫০টি জেলায় ডেঙ্গু দেখা দেওয়ার কথা তিনি স্বীকার করলেও বেসরকারি হিসেবে এ সংখ্যা ৬০টি। ২ কোটির বেশি মানুষের বসবাসের শহর ঢাকায় এর প্রাদুর্ভাব সবচেয়ে ভয়াবহ।

ঢাকার হাসপাতালগুওলো রোগিদের স্থান সংকুলানে হিমশিম খাচ্ছে। সরকারি ও বেসরকারি হাসপাতাল এই ডেঙ্গু প্রাদুর্ভাব মোকাবিলায় সব শক্তি যাতে ব্যবহার করে তা নিশ্চিত করা হচ্ছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগিদের চিকিৎসা দিতে বিশেষ শাখা কাজ করছে। ক্ষমতাসীন দলের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী বলেছেন ডেঙ্গুকে সরকার চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে প্রতি বছর বিশ্বে লাখ লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হন। এর মধ্যে প্রায় ৫ লাখ মানুষের অবস্থা খারাপ পর্যায়ে যায়। হাসপাতালে ভর্তি হবার পর মারা যান ১২৫০০ জন। বাংলাদেশ ইতিমধ্যে ডেঙ্গু মশার বংশবিস্তার নিয়ন্ত্রণে বিশ^ স্বাস্থ্য সংস্থার কাছে কারিগরী সহায়তা চেয়েছে।

এসএইচ-০৪/৩১/১৯ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র : সিএনএন)