সীমান্ত দিয়ে ঢুকছে মিয়ানমারের সিম, জাতীয় নিরাপত্তা হুমকিতে!

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় শিবির এলাকায় বাংলাদেশি সিম ও মোবাইল বিক্রি বন্ধ করায় সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে আসতে শুরু করেছে মিয়ানমারের সিম। এটিকে বাংলাদেশে বসবাস দীর্ঘায়িত করার নতুন কৌশল বলে মনে করছেন স্থানীয় সুশীল সমাজ। রোহিঙ্গাদের এই সিম ব্যবহার বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করছেন বিশ্লেষকরা। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানান জেলার পুলিশ সুপার।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে ৩৪টি আশ্রয় শিবিরে অবস্থান করছে ১১ লাখের বেশি রোহিঙ্গা। যারা গত দুবছর ধরে অবাধে ব্যবহার করেছে ৫ লাখের অধিক মোবাইল ও বাংলাদেশি বিভিন্ন অপারেটরের সিম। যা দিয়ে চালাচ্ছে নানা ধরনের অপপ্রচার।

কিন্তু এখন সরকার রোহিঙ্গাদের বাংলাদেশি বিভিন্ন অপারেটরের সিম ব্যবহার সীমিত করলে তারা এখন ভিন্ন কৌশল অবলম্বন করছে। সীমান্তের নানা পয়েন্ট দিয়ে অবৈধভাবে নিয়ে আসছে মিয়ানমারের সিম।

কক্সবাজার পিপলস ফোরাম সাধারণ সম্পাদক ফরহাদ ইকবাল বলেন, বাংলাদেশের মোবাইল নেটওয়ার্ক সীমিত হয়ে যাওয়ার পর, মিয়ানমারের সিম দিয়ে তারা বিশ্বের বিভিন্ন দেশে যোগাযোগ করছে। তারা এর মাধ্যমে অস্ত্র এবং কালো টাকা সংগ্রহ করছে, যা নিয়ে তারা জঙ্গিবাদসহ নানা কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। যা আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি।

নিরাপত্তা বিশ্লেষক লে. কর্নেল ফোরকান আহমদ বলেন, আমাদের সিকিউরিটি সিস্টেমে যারা জড়িত আছে, এবং বিশেষ করে রোহিঙ্গা ক্যাম্পের সিকিউরিটির দায়িত্বে যারা আছে, তাদের নজর রাখতে হবে, যে রোহিঙ্গারা যেন মিয়ানমারের সিম ব্যবহার করে কোন অপকর্ম করতে না পরে।

অবশ্য পুলিশ সুপার জানালেন, এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। সীমান্তের নাফ নদী দিয়ে অবৈধভাবে মিয়ানমারের সিম আনার সময় গত মঙ্গলবার টেকনাফ স্থলবন্দর থেকে ২১০টি সিমসহ ৩ জন রোহিঙ্গাকে আটক করে পুলিশ।

এসএইচ-০৭/২২/১৯ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র : সময় টিভি)