পদ্মা পাড়ের মেয়ে সোমা পেলেন গুনিজন সম্মননা

রাজশাহীর পদ্মা পাড়ের মেয়ে নারগিস পারভিন সোমা দ্বিতীয়বারের মতন পেলেন গুনিজন সম্মননা। এবার বিচারপতি এস, এম, মজিবুর রহমান গুনিজন সম্মাননা পেলেন রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের এই প্রভাষক। আন্তর্জাতিক চিত্রশিল্পী হিসেবে শনিবার রাতে ঢাকার নীলক্ষেত কাঁটাবন এলাকার রেষ্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানে তার হাতে এই সম্মননা তুলে দেন বিচারপতি এস, এম মজিবুর রহমান। সারাদেশের মোট ৪৮ জনকে সাহিত্য ও গুনিজন সম্মাননা প্রদান করা হয়েছে। এর মধ্যে দুজন চিত্রশিল্পীকে দেয়া হয় গুনিজন সম্মাননা। যার একজন সোমা।

ষড়ং আর্ট গ্রুপের প্রতিষ্ঠাতা সোমা নারীর জীবন সংগ্রামের চিত্রকর্ম নিয়ে ইতমধ্যে দেশ বিদেশে বিভিন্ন ধরনের এ্যাওয়ার্ড অর্জন করেছেন। তবে রাজশাহীর গুনিজন হিসেবে দুবার পেলেন সম্মননা।

সোমা বলেন, সম্মাননা পাওয়া অবশ্যই একটা কাজের মূল্যায়ন। তবে গুনিজন হিসেবে সম্মান পাওয়াটা অবশ্য একটা বড় প্রাপ্তি। চিত্রশিল্পী হিসেবে এই সম্মাননা দেয়া হলেও রাজশাহীর গুনিজন হিসেবে মুলত মূল্যায়ন করা হয়েছে। এটা অনেক গর্বের বিষয়।

আন্তর্জাতিক চিত্রশিল্পী বলেন, তাকে দেখে হয়ত নিজ শহরের অনেক মেয়ে আগামীতে নিজেদের প্রতিভা বিকশিত করার চেষ্টা করবে। শুধু রাজশাহী নয় দেশের নারীদের আগামী দিনের পথ উন্মুক্ত করতে তাঁর এই সম্মান পাওয়ার বিষয়টি উৎসাহিত করবে বলে মনে করেন তিনি।

বিচারপতি এস, এম, মজিবুর রহমান ব্যক্তিগতভাবে দেশের বিভিন্ন প্রান্তের প্রতিভাবানদের সম্মাননা প্রদান করে থাকেন। চতুর্থবারের মত এই সাম্মননা দেবার আয়োজন করেছিলেন শনিবার। সাহিত্য ও গুনিজন সম্মাননা দেয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকার পল্লী উন্নয়ন বোর্ডের সাবেক ডি, পি, ডি নিলুফার ইয়াসমিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর রাদ মুজিব লালন, চট্রগ্রাম মহানগর ম্যাজিষ্ট্রেট মেহনাজ রহমান তিয়াসা, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রভাষক জাসিয়া মুজিব পড়শী, ডাক্তার জাকির হোসেন প্রমুখ। এ অনুষ্ঠানের রীতি অনুযায়ী বিচারপতির পরিবারের অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এসএইচ-২৫/০৮/১৯ (সুমন হাসান)