ঢাকা থেকে দার্জিলিং-গ্যাংটক বাস চালু হচ্ছে!

ঢাকা থেকে বাসেই পৌঁছনো যাবে দার্জিলিং ও সিকিম। এই প্রথমবার বাসরুটে যাত্রার সুযোগ পাবেন দুই বাংলার পর্যটকরা। আগামী ১২ ডিসেম্বর থেকে ভারত-বাংলাদেশ এই নতুন রুটে বাস চলাচল শুরু হতে চলেছে।

১২ ডিসেম্বর অর্থাৎ, বৃহস্পতিবার হতে চলেছে ট্রায়াল রান। এর উপর নির্ভর করবে এই রুটের বাস চলাচল কতটা নিয়মিত ভাবে সম্ভব? ট্রায়াল সফল হলেই ঢাকা থেকে পর্যটকরা সরাসরি সিকিম বা দার্জিলিং যেতে পারবেন। একই ভাবে ঢাকা আসতে পারবেন সিকিম বা দার্জিলিঙের মানুষ।

প্রসঙ্গত, সড়কপথে ঢাকা থেকে শিলিগুড়ির দূরত্ব ৫২০ কিলোমিটার। শিলিগুড়ি থেকে গ্যাংটকের দূরত্ব আরও ১২০ কিলোমিটার (প্রায়)। সমদূরত্বে রয়েছে দার্জিলিংও।

জানা গেছে, ১২ ডিসেম্বর বাংলাদেশের সীমানা পেরিয়ে প্রথমে শিলিগুড়ি পৌঁছবে ট্রায়াল বাসগুলি। রাতে সেখানে বিরতির (সম্ভবত বিকল্প ছোট বাসে) পর ১৩ ডিসেম্বর রওনা দেবে দার্জিলিং। ১৪ ডিসেম্বর থেকে পাহাড়ি পথে সিকিমের রাজধানী গ্যাংটকে পৌঁছবে বাস। পরেরদিন গ্যাংকটে কাটিয়ে ১৬ ডিসেম্বর ফের ঢাকার পথে রওনা দেবে। ট্রায়াল-বাসে থাকবেন দুই দেশের সংশ্লিষ্ট মন্ত্রকের কর্তারা।

প্রসঙ্গত, ২০১৮ পর্যন্ত সিকিমে যেতে পারতেন না বাংলাদেশি পর্যটকরা। চলতি বছর থেকেই বাংলাদেশি পর্যটকদের জন্য চালু করা হয়েছে গ্যাংটক যাওয়ার সুযোগ।

এসএইচ-০৮/১০/১৯ (অনলাইন ডেস্ক)