চিত্রশিল্পী সোমা পেলেন মসি গুণীজন সম্মাননা

চিত্রশিল্পাঙ্গনে বিশেষ অবদান রাখার জন্য পদ্মা পাড়ের মেয়ে নারগিস পারভিন সোমাকে মাসিক পত্রিকা মানবজীবন ও মসি সাহিত্য পরিষদ দিলো গুনিজন সম্মাননা। রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের প্রভাষক দেশ মাড়িয়ে বিদেশে দাপটের সাথে আন্তর্জাতিক পর্যায়ের চিত্রপ্রদর্শনীতে অংশ নিয়ে একের পর এক সফলতা অর্জন করছেন। নারীর জীবন সংগ্রামের ছবি এঁকে ষড়ং আট গ্রুপের প্রতিষ্ঠাতা বয়ে নিয়ে আসছেন ত্রিশলাখ শহীদের আত্মত্যাগ ও মুক্তিযোদ্ধাদের নয় মাসের রক্তক্ষয়ি যুদ্ধে অর্জিত বাংলাদেশের সুনাম। বিশ্বের চিত্রাশিল্পাঙ্গনে নারীদের সাতকাহন তুলে ধরে সাড়া জাগানোর এক অনন্য প্রয়াস চালাচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই চিত্রশিল্পী।

আরও পড়ুন : চিত্রশিল্পি সোমার ভাবনায় কেবলি নারীর জীবন সংগ্রাম

মসি সাহিত্য পরিষদের দশমবর্ষ পূর্তি ও মানবজীবন যৌথভাবে এই সম্মাননা দেবার আয়োজন করেছিল। এছাড়াও শিক্ষাবিদ, চিকিৎসক, সাংবাদিক, সমাজসেবক, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্বকেও এই সম্মাননা দেয়া হয়। তবে চিত্রশিল্পী হিসেবে দেশের তিনজন এই সম্মাননা অর্জন করেন।

নারগিস পারভিন সোমা বলেন, দেশের নারীরা এখন আর পিছিয়ে নেই। আকাশ পথে উড়োজাহাজ চালানো থেকে শুরু করে সকল ক্ষেত্রে বিচরণ বাড়ছে। নিজেদের অবস্থান থেকে সমাজের জন্য, দেশের জন্য কিছু করার প্রয়াস চালাচ্ছেন। যা নি:সন্দেহে গর্বের ব্যাপার। তবে যারা সমাজের দাপুটে কিছু মানুষের জন্য অগ্রগামি হতে পারছেন না তাদের সচেতন করে তোলার জন্য রংতুলিকে হাতিয়ার হিসেবে বেছে নিয়েছেন তিনি। আর নারীর জীবন সংগ্রামের ছবি বিশ্বের বিভিন্ন প্রান্তে ফেরি করছেন প্রদর্শনীর মাধ্যমে। যাতে করে পিছিয়ে পড়া নারীরা জাগ্রত হয়। নিজেদের অবস্থান থেকে ছড়িয়ে পড়ে দেশ বিদেশে। দাড়াতে পারে শক্ত অবস্থানে।

আরও পড়ুন : রাজশাহীর সোমা কিংবদন্তি চিত্রশিল্পী হিসেবে ভূষিত

গুণীজন হিসেবে সম্মান পাওয়াটাকে একটু হলেও ভিন্নভাবে দেখছেন আন্তর্জাতিক অঙ্গনে বিচরণকারি এই চিত্রশিল্পী। বিশেষ করে রাজশাহীর একজন গুণী ব্যক্তি হিসেবে তাঁকে সম্মাননা জানানো হয়। এটাকে তিনি গর্বের মনে করেন। কারন এটা যে কেবল তাঁর প্রাপ্তি ঠিক তা নয়। সমগ্র রাজশাহীবাসির গর্বের বিষয়। তাঁকে দেখে অন্যান্য নারীরাও নিজেদের কর্মযজ্ঞ দিয়ে নিজ এলাকাকে দেশ এবং বিদেশে উঁচু করে তুলতে চেষ্টা করবে।

আরও পড়ুন : সোমা ভবিষ্যত চিত্রশিল্পিদের অনুকরনীয়

ঢাকার শাহবাগ কচিকাচা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ সুপ্রিম কোর্টের (হাইকোর্ট ডিভিশন) বিচারপতি মুজিবুর রহমান তাঁর হাতে এই সম্মাননা তুলে দেন। গত ১৫ জানুয়ারি এই সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মসি সাহিত্য পরিষদের কবি সোনিয়া হোসেন।

আরও পড়ুন : চিত্রশিল্পাঙ্গনে আলোচিত মুখ রাজশাহীর সোমা

এসএইচ-০১/২৬/২০ (সুমন হাসান)