সময়ের শব্দ লিটেরারি এন্ড কালচারাল মিট অনুষ্ঠিত

চারদিন ব্যাপি সময়ের শব্দ ভারতের কোলকাতা লিটেরারি এন্ড কালচারাল মিট শুরু হয় বৃহস্পতিবার। শেষ হয় রোববার। বিড়লা একাডেমি অফ আর্ট এন্ড কালচারে আয়োজিত চার দিনের এই আনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্রিকেট খেরোয়াড় সম্বরণ ব্যানার্জি, দেবাশিষ কুমার, তন্ময় রায়চৌধুরি-আই জি ট্রফিক। আরও  উপস্থিত ছিলেন সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্র, গায়ক প্রতুল মুখোপাধ্যায় এবং অভিনেতা ও পরিচালক অরিন্দম শীল।

সময়ের শব্দ আন্তরিক সম্মান ২০২০ তুলে দেওয়া হয় প্রতুল মুখোপাধ্যায়, দেবজ্যোতি মিশ্র, অমরেন্দ্র চক্রবর্তী ও অলকানন্দা রায়ের হাতে । সাহিত্য সম্মান তুলে দেওয়া হয় কবি প্রসূন ভৌমিক ও অংশুমান কোরের হাতে । বাংলাদেশের কবি পিয়াস মজিদ পান সময়ের শব্দ অনন্য কলম পুরস্কার , রাজশাহীর সোহান রেজা পান সময়ের শব্দ আন্তরিক কলম পুরস্কার। এছাড়াও মণিশঙ্কর, তানিয়া চক্রবর্তী, অভিজিৎ বেরা পান অনন্য কলম সম্মান । বিভিন্ন বিভাগে মোট ১৬টি পুরস্কার তুলে দেওয়া হয় ।

চার দিনে বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করেন সুজয় কুমার চন্দ-জয়েন্ট কমিশনার কলকাতা পুলিশ, ডঃ অমিতাভ ভট্টাচার্য, দ্যুতিমান ভাট্টাচার্য-স্পেশাল সুপারিন্টেন্ডেন্ট, আই বি, জয়দীপ বসু, ডেপুটি সুপারিন্টেন্ডেন্ট, স্পেশাল টাস্ক ফোর্স, অভিনেতা বিশ্বনাথ বসু, অরুণোদয় বন্দ্যোপাধ্যায়, সাহিত্যিক শীর্ষ বন্দ্যোপাধায়, বিনোদ ঘোষাল, সমাজ কর্মী নন্দিনী ভট্টাচার্য, সন্দিপ দত্ত- সম্পাদক লিটিল ম্যাগাজিন লাইব্রেরি, অধ্যাপিকা অয়ন্তিকা ঘোষ, ডঃ অর্পিতা প্রধান, অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়, অধ্যাপক দেবদত্ত দত্ত,কাজল সুর,শুভাশিস ঘোষ ঠাকুর, শ্রী ঘটক ও বিশিষ্ট আইনজীবী জয়ন্ত নারায়ণ চট্টপাধ্যায় দিপঙ্কর নাগ, বাংলাদেশ থেকে অংশগ্রহন করেন কবি পিয়াস মজিদ ও সোহান রেজা, আমেরিকার বিজ্ঞানী ড. আশিষ চৌধুরি প্রমুখ বিশিষ্ট ব্যাক্তিত্ব।

গজল পরিবেশন করেন ডঃ সিদ্ধার্থ চক্রবর্তী, বাঁশি পরিবেশন করেন স্বপন কুমার ঘোষ,সন্তুর পরিবেশন করেন পন্ডিত বরুণ দেবনাথ, সরদ শুভ্রাংশু ভট্টাচার্য,শেষদিন সেতারে যুগলবন্দী করেন পন্ডিত সমীরণ গঙ্গোপাধ্যায় ও তার সুপুত্র শুভায়ন গঙ্গোপাধ্যায়।

প্রতুল মুখোপাধ্যায়ের গান দিয়ে অনুষ্ঠান শুরু হয়, এছাড়াও ছিলেন  শিল্পী সোমালী মুখোপাধ্যায়, লোকশিল্পী রুমা নাগ,তাপস মাল, লাজবন্তী রায় প্রমুখ।

সময়ের শব্দ সম্পাদক ও কবি অর্ঘ্য রায় জানান ভারতবর্ষে এর আগে এই মাপের একই সাথে লিটেরারি এন্ড কালচারাল মিট হয়নি । বাংলাদেশ ,ত্রিপুরা, আমেরিকা থেকে এই অনুষ্ঠানে অংশগ্রহন ছিল চোখে পরার মত । সত্যি আলোচনার বিষয় ভাবনায় থেকে মঞ্চ সজ্জা,অতিথি আপ্যায়ন সব কিছুতেই অভিনবত্বের স্পষ্ট ছাপ সকলের দৃষ্টি আকর্ষণ করে ।

এসএইচ-২৩/১১/২০ (নিজস্ব প্রতিবেদক)