চিত্রশিল্পী সোমার একুশে বই মেলায় প্রথম প্রকাশ “আরণ্যক জ্যোৎস্নায় একাকি”

যিনি রংতুলির আঁচড় দিয়ে মনের মাধুরি মিশিয়ে এঁকে চলেছেন নারী জীবনের নানা ছবি। তিনি এবার কলমের ডগা দিয়ে লিখেছেন প্রেমের একগুচ্ছ কবিতা। রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের প্রভাষক নারগিস সোমা চার বছরের লেখালেখির মাথায় একুশে বই মেলা উপলক্ষে পাঠকদের মাঝে প্রথমবারের মত কোনো বই নিয়ে হাজির হলেন গত ১২ ফেব্রুয়ারী।

“আরণ্যক জ্যোৎস্নায় একাকি” নামের বইটিতে স্থান পেয়েছে তাঁর লেখা ৪০টি কবিতা। নয়া এ লেখকের কবিতায় মানুষের মনের কনে জমে থাকা হাসি, কান্না ফুটে উঠেছে। ৪৮ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

বইটির প্রচ্ছদ করেছেন লেখকের পেইন্টিং অবলম্বনে অবিনাশ আচার্য। একুশে বই মেলায় জয় বাংলা আর্ট গ্যালারী ৯৯ নম্বর স্টল ও প্রিয় মুখ ২৪৬ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। রাজশাহী মহানগরীর হেতেমখাঁ সবজিপাড়া ষড়ং আর্ট গ্রুপের জাফর সাদিক প্রকাশ করেছেন। লেখক তাঁর বইটি উৎসর্গ করেছেন কন্যা ষড়ংকে। কবিতার বইটি শ্রীমঙ্গল কলেজ রোড কম্পিউটার অ্যান্ড অপসেট প্রিন্টার্স থেকে মুদ্রন করা হয়েছে।

আন্তর্জাতিক পর্যায়ের এ চিত্রশিল্পীর তাঁর লেখালেখি সম্পর্কে বলেন, শুরু ২০১৬ সাল থেকে। মনের অস্থিরতা থেকেই হয়ত লেখা শুরু। মাঝে মধ্যে তার দু’একটি কবিতা প্রকাশ পেয়েছে। শখের বসেই লেখালেখি শুরু। মুলত রাতে যখন ছবি আঁকা শেষ হতো, তখন তাঁর মনে হতো কিছু একটা লেখার। মনের সেই চাওয়া থেকেই একটি, দুটি করে লাইন লিখতে লিখতে একটি কবিতা লেখা। জীবনের লেখা প্রথম কবিতা “শরীরের ঘ্রাণ”। অবশেষে প্রিয় অগ্রজদের উৎসাহে প্রথম বারের মত “আরণ্যক জ্যোৎস্নায় একাকি” নামের বইটি প্রকাশ করা।

আরণ্যক জ্যোৎনায় একাকি বইয়ের নামকরনের বিষয়ে তিনি বলেন, একলা মনের আকুতি। বিভিন্ন সময়ের মনের চাহিদা নিয়ে মনের একাকিত্ব সময়ের দাবি রয়েছে তাঁর লেখায়।

বই সম্পর্কে বলতে গিয়ে কবি বলেন, একজন মানুষের গভীর রাতের চিন্তাগুলোয় প্রকাশ পেয়েছে। প্রেমের, বিরহের, পাওয়া না পাওয়ার যন্ত্রনা রয়েছে কবিতাগুলোতে।

প্রথম বই প্রকাশের অনুভূতি নিয়ে তিনি বলেন, প্রথম বইটি জীবনের প্রথম প্রেমের মতই। আর প্রথম বই হিসাবে তাঁর জন্য বড় পাওয়া। রাজশাহী মহানগরীর পদ্মা গার্ডেনে আয়োজিত অমর একুশে বই মেলায় হৃদি প্রকাশনির স্টলে বইটি পাওয়া যাচ্ছিল।

রোববার মেলায় কবি নিজেই বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত স্টলে বসে থেকে বই পড়ুয়াদের অটোগ্রাফ দিচ্ছিলেন। এমনি একজন রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের ডিগ্রী দ্বিতীয় বর্ষের ওরিয়েন্টাল গ্রুপের ছাত্রী লতফিা রহমান সুরমি।

তিনি বলেন, এই লেখিকাকে এতদিন চিনতেন কেবল চিত্রশিল্পী হিসেবে। ফেসবুকে ঢাকার একুশে বই মেলায় তাঁর প্রকাশনার মাধ্যম থেকে জানতে পারেন এই নতুন পরিচয়। তখন থেকে তার আগ্রহ জন্মায় বইটি সংগ্রহের। তাই তিনি পদ্মা গার্ডেনের বই মেলা বইটি সংগ্রহ এবং তাঁর প্রিয় চিত্রশিল্পীর ভালোবাসার অটোগ্রাফ সংগ্রহ করেন। মুলত তিনি সবধরনের বই পড়তে ভালবাসেন।

এসএইচ-০১/২৪/২০ (সুমন হাসান)