যে ব্লাড গ্রুপের মানুষদের করোনায় আক্রান্তের ঝুঁকি বেশি

করোনায় মৃত্যুর মিছিল যেন থামছেই না। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২৪ হাজার ছাড়াল। বিভিন্ন দেশে ২৪ হাজার ৭৩ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ২৩ হাজার ৯৪২ জন।

কীভাবে ঠেকানো যায় এই ভাইরাসকে, তা নিয়েই সারা বিশ্বের প্রতিটি দেশে প্রতিনিয়ত চলছে গবেষণা। কিন্তু আপনি কি জানেন কোন ব্লাড গ্রুপের মানুষ এই ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন আর কোন ব্লাড গ্রুপের মানুষদের মধ্যে আক্রান্তের সংখ্যা কম!

সবাই জানি চীনের উহান প্রদেশে প্রথম এই ভাইরাস ধরা পড়ে। এমনকি উহানেই মৃত্যু হয় বিশ্বের প্রথম করোনা-আক্রান্তের। সেখানে আক্রান্ত ব্যক্তিদের নিয়ে গবেষণা করেছেন একদল বিজ্ঞানী। গবেষণায় সামনে এসেছে চমকে দেওয়ার মতো তথ্য।

গবেষণায় জানা গিয়েছে, যে সব ব্যক্তির ব্লাড গ্রুপ ‘এ’, তারাই সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন এই করোনাভাইরাসে। শুধু তাই নয়, বিজ্ঞানীরা জানিয়েছেন আগামী দিনেও এই গ্রুপের রক্ত যাদের শরীরে আছে তাদেরই আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি।

এই গবেষণায় দেখা গিয়েছে, যে সব ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং যারা মারা গিয়েছেন, তাদের মধ্যে বেশির ভাগেরই ব্লাড গ্রুপ ‘এ’।

অন্যদিকে বিজ্ঞানীরা জানিয়েছেন, ‘এ’ গ্রুপের রক্তে যেমন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, তেমনই ‘ও’ গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকিটা অনেকটাই কম। অর্থাৎ, যাদের শরীরে ‘ও’ গ্রুপের রক্ত, তাদের এই মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কম।

এই গবেষণাটি একমাত্র চীনের আক্রান্তদের উপরেই করা হয়েছে। তাই অন্যান্য দেশের বিজ্ঞানীরা এখনও এই তত্ত্বের সঙ্গে একমত হতে পারেননি।

এসএইচ-২২/২৭/২০ (অনলাইন ডেস্ক)