গেটস ফাউন্ডেশনের পুরস্কার পেলেন বাংলাদেশি ফাইরুজ

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ২০২১ সালের ‘গোলকিপার্স গ্লোবাল গোল চেঞ্জমেকার’ পুরস্কার পেয়েছেন বাংলাদেশি তরুণী ফায়রুজ ফাইজা বিথার।

মঙ্গলবার এ পুরস্কার ঘোষণা করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে গেটস ফাউন্ডেশন।

এতে বলা হয়, ব্যক্তিগত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বা নেতৃত্ব দিয়ে সামাজিক পরিবর্তনকে অনুপ্রাণিত করার স্বীকৃতিস্বরূপ চেঞ্জমেকার অ্যাওয়ার্ড দেওয়া হয়। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে (এসডিজি) সহায়তা করছে এমন ব্যক্তিদের বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এ পুরস্কার দেয়।

ফাইরুজ অনলাইন প্ল্যাটফর্ম মনের স্কুলের সহ-প্রতিষ্ঠাতা। স্কুলটি প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং সারা দেশে মানসিক স্বাস্থ্যসেবা সমানভাবে নিশ্চিত করা।

এর স্বীকৃতি হিসেবে তাকে ‘গোলকিপার্স গ্লোবাল গোল চেঞ্জমেকার অ্যাওয়ার্ড-২০২১’ সম্মানে ভূষিত করা হয়েছে।

গোলকিপার্স ক্যাম্পেইনের অংশ হিসেবে ‘গোলকিপার্স গ্লোবাল গোল অ্যাওয়ার্ড’–এর জন্য আরও ৩ জন বিজয়ীর নাম ঘোষণা করেছে বিল-মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। তাদের মধ্যে ইউএন উইমেনের সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল এবং এক্সিকিউটিভ ডিরেক্টর ফুমজিলে মলাম্বো নকুকা আছেন।

ফাউন্ডেশনের প্রধান নির্বাহী মার্ক স্যুজম্যান বলেন, ‘নারীরা কীভাবে আমাদের সমাজ ও জাতি পুনর্গঠনে নেতৃত্ব দিচ্ছেন, এ পুরস্কারের বিজয়ীরা তার উদাহরণ।’

গত সপ্তাহে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পঞ্চম বার্ষিক গোলকিপার্স প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এরই ধারাবাহিকতায় গোলকিপার্স গ্লোবাল অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা করা হল।

এসএইচ-১৮/২১/২১ (অনলাইন ডেস্ক)