এবার ধরা পড়ল রহস্যজনক রোগ ‘হাভানা সিন্ড্রোম’

মহামারি করোনাভাইরাসের তৃতীয় ঢেউ নিয়ে উৎকণ্ঠার মধ্যেই এবার আরও এক অশনিসংকেত ভারতের আকাশেও। রহস্যজনক রোগ ‘হাভানা সিন্ড্রোম’ এর মতো উপসর্গ এবার ধরা পড়েছে সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) এক কর্মকর্তার শরীরে। আর তা নিয়ে রীতিমতো হইচই পড়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের একটি প্রতিবেদনের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এমনটি জানিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা গেছে, সিআইএর এক কর্মকর্তা ভারত সফরে আসার পর থেকে তার শরীরে হাভানা সিন্ড্রোম দেখা দিয়েছে। করোনার মধ্যেই ভারতে সিআইএর কর্মকর্তার শরীরে এই হাভানা সিন্ড্রোমের চিহ্ন পাওয়ার পর নড়েচড়ে বসেছে যুক্তরাষ্ট্র প্রশাসন।

চলতি মাসে যুক্তরাষ্ট্র গুপ্তচর সংস্থার কর্মকর্তা বিল বার্নসের সঙ্গে ভারতে এসেছিলেন ওই সিআইএ এজেন্ট। প্রতিবেদন অনুযায়ী, কয়েক মাসের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার বিদেশ সফরে কোনো যুক্তরাষ্ট্র কর্মকর্তার শরীরে ‘হাভানা সিন্ড্রোম’-এর মতো উপসর্গ ধরা পড়ল।

২০১৬ সালে কিউবাতে প্রথমবার এই হাভানা সিন্ড্রোম দেখা দেয়। এরপর সেভাবে এই সমস্যা নিয়ে তেমন তোলপাড় দেখা যায়নি। তবে জানা গেছে সম্প্রতি ভারত সফরে সিআইএর ডিরেক্টর উইলিয়াম বার্নসের সঙ্গে ওই মার্কিন সিআইএ অফিসার ছিলেন।

যার দেহে পরে হাভানা সিন্ড্রোম দেখা দিয়েছে। তাতেই তোলপাড় যুক্তরাষ্ট্র সংবাদমাধ্যম। প্রশ্ন উঠেছে কী এই রহস্যময় অসুস্থতা যা নিয়ে বারবার রাশিয়ার দিকে আঙুল তুলছে যুক্তরাষ্ট্র?

২০১৬ সালে কিউবাতে এই রোগের জটিলতা দেখা যায় যুক্তরাষ্ট্রের গুপ্তচরদের শরীরে। পরে রাশিয়ার কূটনীতিবিদ ও অস্ট্রিয়া, চীনসহ বিভিন্ন দেশের কূটনীতিবিদের শরীরে এই সমস্যা দেখা দিতে শুরু করে।

দেখা যায়, কিউবার হাভানাতে যেসব বিদেশি কূটনীতিবিদরা ছিলেন তাদের শরীরে অদ্ভুত এক জটিলতা সৃষ্টি হতে থাকে। এক অদ্ভুত শারীরিক সমস্যা সারা শরীরে হতে থাকে যা হাভানার হোটেল রুমেই ঘটে। ফলে অনেকের মধ্যেই আচমকা এই রোগ নিয়ে সন্দেহ সৃষ্টি হয়।

এই রোগে কেউ আক্রান্ত হলে তার মধ্যে বমিভাব আসতে পারে। সেই সঙ্গে প্রবল মাথার যন্ত্রণা, শরীর দুর্বল, মাথা ঘোরা ভাব থাকে, এমনকি ঘুমাতেও সমস্যা হয়। আর স্নায়ুগত দিক থেকে এই রোগের বড় সমস্যা হলো ভুলে যাওয়া।

অনেকেই শ্রবণশক্তি হারিয়ে ফেলেন আবার অনেকে ভুলে যেতে থাকেন। এসব ঘটনার উদ্রেক যেহেতু প্রথমবার হাভানাতে হয়েছিল, তাই এই সমস্যাকে হাভানা সিন্ড্রোম বলা হয়।

এসএইচ-০৩/২৩/২১ (অনলাইন ডেস্ক)