স্বাস্থ্য মন্ত্রণালয়ের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি!

স্বাস্থ্য

অনলাইন ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতাধীন ‘জনসংখ্যা ও প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত গবেষণা ইনস্টিটিউট’-এ নিয়োগের একটি বিজ্ঞপ্তি ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কয়েকটি অনলাইন সংবাদ মাধ্যমও এই বিজ্ঞপ্তির তথ্য তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

এই বিজ্ঞপ্তিটির যে ছবি ছড়িয়েছে তাতে যে কেউ মনে করবেন এটি কোনো দৈনিক পত্রিকা থেকে নেয়া। তবে বেশ কিছু অসংলগ্নতা রয়েছে বিজ্ঞাপনের এই ছবিতে। একজন পাঠক বিজ্ঞপ্তিটি নিয়ে সন্দেহ প্রকাশের পর বিষয়টি নিয়ে অনুসন্ধান চালানো হয়।

এতে দেখা গেছে, সরকারি যে প্রতিষ্ঠানের নামে বিজ্ঞপ্তিটি দেয়া হয়েছে, বাস্তবে সেই ‘জনসংখ্যা ও প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত গবেষণা ইনস্টিটিউট’-এর কোনো অস্তিত্বই নেই।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, ভুয়া এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংঘবদ্ধ একটি প্রতারক চক্র। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তির ব্যাপারে জনসাধারণকে সতর্কও করেছেন তারা।

কথিত ওই নিয়োগ বিজ্ঞপ্তি পর্যালোচনা করে বেশ কিছু অসামঞ্জস্য পাওয়া যায়। এগুলো হলো:

# দেশে মুজিব শতবর্ষ পালিত হচ্ছে। এই বছরের সরকারি যেসব নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় তার সবগুলোতে মুজিব শতবর্ষ লোগো থাকার কথা। তবে এই নিয়োগ বিজ্ঞপ্তিতে সেটি নেই।

# মন্ত্রণালয় বা অধিদপ্তর থেকে নিয়োগ বিজ্ঞপ্তি দিলে সেটি প্রকাশের তারিখ উল্লেখ করা হয়। এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কোনো তারিখ নেই। শুধু লেখা ছিল, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের ২০ দিনের মধ্যে আবেদন করতে হবে। এই বিজ্ঞপ্তির ভিত্তিতে কয়েকটি অনলাইন সংবাদ মাধ্যম ১০ থেকে ১২ নভেম্বরের মধ্যে সংবাদ প্রকাশ করেছে।

# এই নিয়োগ বিজ্ঞপ্তিতে জিপিওবক্স নম্বর দেয়া আছে। তবে সরকারি কোনো নিয়োগ বিজ্ঞপ্তিতে এ ধরনের জিপিওবক্স নম্বার দেয়া থাকে না।

# মন্ত্রণালয়ের যেকোনো নিয়োগ প্রক্রিয়া যথাযথ সরকারি বিধি ছাড়া সম্পন্ন হয় না। এছাড়া, মন্ত্রণালয় অধিদপ্তরের সব নিয়োগ বিজ্ঞপ্তি, পরীক্ষার নোটিশ ও ফল তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয় এবং যথাযথ কর্তৃপক্ষের দ্বারা এ সব প্রক্রিয়া পরিচালিত হয়। কথিত নিয়োগ বিজ্ঞপ্তিতে এসবের কোনো কিছুই উল্লেখ নেই।

এই বিজ্ঞপ্তির বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান নিউজবাংলাকে বলেন, ‘এই নিয়োগ বিজ্ঞপ্তি কারা প্রকাশ করেছে আমাদের জানা নেই। আমাদের নিয়োগ সংক্রান্ত নোটিশ হলে ওয়েবসাইটে প্রকাশ করা হয়। মন্ত্রণালয়ের অনেকগুলো শাখা রয়েছে, যে শাখা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে, সেই শাখা সংশ্লিষ্ট কর্মকর্তার নাম এবং পদবি উল্লেখ করে স্বাক্ষরসহ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

‘যে নিয়োগ বিজ্ঞপ্তি অনলাইনে ঘুরে বেড়াচ্ছে সেটাতে সংশ্লিষ্ট কর্মকর্তার নাম নেই। এটা নিয়ে কিছু গণমাধ্যমে নিউজও হয়েছে দেখছি। আসলে এটি ভুয়া নিয়োগ। এর বিরুদ্ধে নিউজ হওয়া উচিত।’

মাইদুল ইসলাম বলেন, ‘এ ধরনের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে জনগণকে সতর্ক থাকতে হবে। আর যারা গণমাধ্যমে এ সংক্রান্ত নিউজ করছেন তাদেরকেও আরও সতর্ক হতে হবে। কোনো নিউজ প্রকাশ করার আগে সেগুলো যাচাই-বাছাই করে সঠিক তথ্য জনগণের কাছে উপস্থাপন করতে হবে।’

এই নিয়োগ বিজ্ঞপ্তি যারা প্রকাশ করেছে তাদের বিরুদ্ধে মন্ত্রণালয় আইনি ব্যবস্থা নেবে বলে জানান মাইনুল ইসলাম।

আরএম-০৩/১৮/১১, তথ্যসূত্র: নিউজবাংলা