ডেল্টাকেও ছাপিয়ে যেতে পারে ওমিক্রন

চলতি বছরের শুরুর দিকে করোনা ভাইরাসের অতিসংক্রামক ধরন ডেল্টার দাপটে বাংলাদেশ, ভারতসহ বহু দেশে আঘাত হেনেছিল মহামারীর দ্বিতীয় ঢেউ। বহু মৃত্যু পেরিয়ে এই দেশগুলোতে সংক্রমণ পরিস্থিতি যখন একটু স্থিতিশীলতার দিকে যাচ্ছিল, তখনই বিশ্বে নতুন আতঙ্ক নিয়ে এসেছে করোনার আরেকটি নতুন সংক্রামক ধরন ওমিক্রন। এটির উৎপত্তিস্থল দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা মনে করছেন, অচিরেই হয়তো ডেল্টার দাপটকে ছাপিয়ে যাবে ওমিক্রন।

বার্তা সংস্থা রয়টার্সকে দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেসের (এনআইসিডি) এক্সিকিউটিভ ডিরেক্টর আদ্রিয়ান পুরেন বলেন, সংক্রমণের নিরিখে ডেল্টাকে করোনার কোন রূপ অতিক্রম করবে, এই প্রশ্ন অনেক দিন ধরেই ঘুরপাক খাচ্ছিল। হতে পারে ওমিক্রনই হয়তো ডেল্টার জায়গাটা নেবে।

পুরেনের সতর্কবার্তা, যদি ওমিক্রন আরও বেশি সংক্রামক হয় ডেল্টার থেকে, তা হলে পরিস্থিতি যে আরও ভয়াবহ হয়ে উঠবে সে বিষয়ে সন্দেহ নেই। তবে ওমিক্রনের ক্ষমতা কতটা, টিকা নেওয়া ব্যক্তির প্রতিরোধ ক্ষমতা ভেঙে ফেলছে কিনা এবং এর উপসর্গ কতটা মারাত্মক হতে পারে, চার সপ্তাহের মধ্যে বিজ্ঞানীদের জানতে হবে। যদিও এখন পর্যন্ত শুকনো কাশি, জ্বর এবং রাতে ঘাম দেওয়ার মতো হালকা উপসর্গ ধরা পড়েছে ওমিক্রনের সংক্রমণে। কিন্তু বিশেষজ্ঞরা এটাকে হালকাভাবে না নেওয়ার পরামর্শ দিচ্ছেন।

এদিকে ওমিক্রন নিয়ে এখনই দেশগুলোকে অতিপ্রতিক্রিয়া না দেখানোর আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

রয়টার্স জানিয়েছে, গত মঙ্গলবার জেনেভায় ওমিক্রন ও বিশ্ব পরিস্থিতি নিয়ে এক বৈঠক শেষে কথা বলেন ডব্লিউএইচও মহাপরিচালক ডা. টেড্রোস অ্যাডহানম গেব্রিয়েসুস। ওমিক্রন নিয়ে এখনই অতিপ্রতিক্রিয়া না দেখানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, নাগরিকদের সুরক্ষায় দেশগুলোর উদ্বেগ আমরা বুঝতে পারছি। কিন্তু আমাদের সামনে ওমিক্রন নিয়ে এখনো পর্যাপ্ত তথ্য নেই। অথচ আমাদের কিছু সদস্য দেশ এখনই এমন সব পদক্ষেপ নিচ্ছে, যা মোটেও কাম্য নয়।

কারণ এ ধরনের উদ্যোগ বা পদক্ষেপ কেবল ওই রাষ্ট্রগুলোর স্বার্থ রক্ষা করবে, অন্যদিকে কোভিডের ফলে বিশ্বজুড়ে যে বৈষম্য সৃষ্টি হয়েছে তা আরও বাড়িয়ে দেবে। বিভিন্ন দেশের অতিরিক্ত সচেতনতামূলক পদক্ষেপের জন্য দক্ষিণ আফ্রিকা ও আফ্রিকার দেশগুলো যেন ক্ষতির শিকার না হয়। আমি দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানাকে আরও একবার কৃতজ্ঞতা জানাতে চাই যে, তারা এত দ্রুত ভাইরাসের একটি নতুন ধরন শনাক্ত করে আমাদের জানিয়েছে।

এসএইচ-১৫/০২/২১ (অনলাইন ডেস্ক)