ওমিক্রনে আক্রান্ত হবে সবাই?

করোনার ওমিক্রন ধরনকে হালকা ভেবে হেলাফেলার সুযোগ নেই- এমন সতর্কতা বার্তা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সংক্রামক রোগবিষয়ক শীর্ষ পর্যায়ের বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ।

তিনি মনে করেন, ধরনটি ডেলটার চেয়ে কম মারাত্মক হলেও এটি কারো কারো জন্য গুরুতর হয়ে উঠতে পারে। খবর হিন্দুস্তান টাইমসের

সম্প্রতি ডব্লিউএইচওর টেকনিক্যাল প্রধান মারিয়া ভ্যান কেরখোভ বলেন, যারা ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন, তাদের মধ্যে উপসর্গবিহীন রোগীও আছে আবার কাউকে গুরুতর জটিলতার মধ্যেও পড়তে দেখা যাচ্ছে। মৃত্যুও তো থেমে নেই।

তিনি জানান, আগে থেকে জটিল রোগে আক্রান্ত, বয়স্ক ও টিকা না নেওয়া ব্যক্তিরা ওমিক্রনে সবচেয়ে বেশি শারীরিক বিপর্যয়ে পড়ছে।

মারিয়া বলেন, বিস্তারের দিক থেকে ডেলটার জায়গা দখল করে নিচ্ছে ওমিক্রন। এটি খুব দ্রুত ছড়াচ্ছে। তবে আক্রান্ত মানুষের সংখ্যা অনেক বেশি হওয়া মানে যে সবাই ওমিক্রনে আক্রান্ত হবে, ব্যাপারটা তা নয়।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছিল, ওমিক্রনের বিরুদ্ধে টিকা কম কার্যকর হতে পারে। এ কারণে ওমিক্রন নিয়ে উচ্চ ঝুঁকির আশঙ্কার কথা জানিয়েছিল তারা।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুসও শিগগির মহামারির অবসান না হওয়ার আশঙ্কা পুনর্ব্যক্ত করেছেন। তবে যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি আশা করছেন, মহামারি খুব শিগগিরই কেটে যাবে। তার মতকে সমর্থন দিয়ে ডব্লিউইচওর ইউরোপের প্রধান হান্স ক্লাজ বলেছেন, আগামী মার্চের মধ্যে ইউরোপের ৬০ শতাংশ মানুষ কোভিডের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হতে পারেন। এরপরই শক্তি হারিয়ে বিলীন হবে মহামারি।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার (২৫ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৫ কোটি ৪৮ লাখ ৯৬ হাজার ৯৫৬ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ লাখ ২২ হাজার ২৬৭ জনে। আর সুস্থ হয়েছেন ২৮ কোটি ১৮ লাখ ২০ হাজার ২২৬ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৭ কোটি ২৯ লাখ ৫৮ হাজার ৬৯০ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৯১ হাজার ৫৯৫ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৯৫ লাখ ৪৩ হাজার ৩২৮ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৯ হাজার ৮৯৬ জনের।

এসএইচ-০৯/২৫/২২ (অনলাইন ডেস্ক)