বাড়বে কৃষিসহ নানা ভোগ্যপণ্যের উৎপাদন ও পরিবহন ব্যয়

ডিজেলের দাম বাড়ার কারণে অনিবার্যভাবে বাড়বে কৃষিসহ নানা ধরনের ভোগ্যপণ্যের উৎপাদন ও পরিবহন ব্যয়। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) বলছে, দিন শেষে এ বাড়তি দাম ভোক্তাকেই বহন করতে হবে। তাই অর্থনীতিবিদদের পরামর্শ, উৎপাদন থেকে খুচরা বাজার পর্যন্ত সরবরাহ চেইনে যেন কেউ বাড়তি সুবিধা নিতে না পারে, তা সরকারকে নিশ্চিত করতে হবে।

হঠাৎ দেশের বাজারে বাড়ানো হয়েছে সব ধরনের জ্বালানি তেলের দাম। যেখানে ডিজেলের দাম বেড়েছে সাড়ে ৪২ শতাংশ। এই জ্বালানির ব্যাপক ব্যবহার রয়েছে কৃষি ও শিল্পপণ্য উৎপাদন ও পরিবহনে।

হিসাব বলছে, জ্বালানির দাম বাড়ায় এক কেজি ধান উৎপাদনে খরচ দুই টাকার বেশি বাড়বে।

কৃষক ও বিভিন্ন গবেষণার তথ্য বলছে, এক বিঘায় গড়ে ধান উৎপাদন হয় ২৫ মণ। এ ধান উৎপাদনে বর্তমানে ডিজেলে সেচ বাবদ খরচ হয় ৩ হাজার ৫০০ টাকা। জ্বালানির দাম ৪২ দশমিক ৫ শতাংশ বৃদ্ধিতে এখানে খরচ বাড়বে ১ হাজার ৪৮৭ টাকা।

এক বিঘা জমি তৈরিতে ট্রাক্টর বাবদ খরচ ১ হাজার টাকা থেকে বেড়ে দাঁড়াবে ১ হাজার ৪২৫ টাকা। ৬০০ টাকার ধান মাড়াইয়ে বাড়বে ২৫৫ টাকা। সব খরচ যোগ করলে প্রতি মণ ধান উৎপাদনে শুধু জ্বালানি বাবদ খরচ বাড়বে ৮৮ টাকা। এরপর ধান থেকে চাল হবে, বাড়তি পরিবহন খরচ দিয়ে সেই চাল আসবে বাজারে।

ধান-চালসহ যেকোনো পণ্য পরিবহনে ট্রাক-পিকআপ ভাড়ার ৪০ শতাংশ ধরা হয় জ্বালানি বাবদ। এখানে খরচ বাড়বে ৪২ দশমিক ৫ শতাংশ হারে। কারখানায় ভোগ্যপণ্য উৎপাদনেও বাড়বে খরচ। আর দিন শেষে ভোক্তাকেই বহন করতে হবে সব বাড়তি ব্যয়ের বোঝা।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, অবশ্যই চ্যালেঞ্জ তো আছেই। দাম যখন বাড়বে তখন চ্যালেঞ্জ তো আসবেই। তবে চ্যালেঞ্জ মানে কী? ব্যবসায়ীদের চ্যালেঞ্জ না। সর্বোপরি এটি জনগণের চ্যালেঞ্জ। কারণ, ব্যয়টা সাধারণ জনগণকেই বহন করতে হবে।

অর্থনীতিবিদরা বলছেন, নিত্যপণ্যের দাম যেখানে যৌক্তিকভাবেই বাড়ছে, সেখানে যেন কেউ বাড়তি সুবিধা নিতে না পারে–ভোক্তাদের স্বার্থে সেদিকে সরকারের নজরদারি বাড়াতে হবে।

এ বিষয়ে অর্থনীতিবিদ ড. মাহফুজ কবীর বলেন, পুরো খরচটাই কিন্তু অতিরিক্ত দামে রূপান্তরিত হবে। সুতরাং দামটা অনিবার্যভাবেই বাড়বে। সেটা পুঁজি করে অসাধু চক্র যাতে ফায়দা লুটতে না পারে, সে জন্য সরকারকে কঠোর নজরদারি করতে হবে।

উৎপাদন পর্যায়ে ব্যয় বৃদ্ধির প্রভাব বাজারে পড়তে কিছুটা সময় লাগলেও তাৎক্ষণিক প্রভাব ফেলবে পরিবহন ব্যয় বৃদ্ধি।

এসএইচ-০৩/০৭/২২ (অনলাইন ডেস্ক)