ব্রাজিল সমর্থক শেখ হাসিনা-বেগম খালেদা জিয়া

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দলে তার ডেপুটি ওবায়দুল কাদের, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদের মধ্যে একটি বিষয়ে মিল আছে। তারা সবাই ফুটবলে ব্রাজিল দলের সমর্থক।

দেশের রাজনীতিকদের মধ্যে বিপুল দ্বন্দ্ব ও মতাদর্শিক বিরোধ থাকলেও ফুটবল দল সমর্থনের ক্ষেত্রে তাদের ঐক্যই বেশি। তারা প্রায় সবাই লাতিন আমেরিকার ফুটবলের ভক্ত।

ব্রাজিল সমর্থকের তালিকায় আছেন ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেননও।

এদিকে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের সমর্থন করেন আর্জেন্টিনাকে। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানকেরও সমর্থন মেসির দলটির প্রতি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার প্রিয় দল ব্রাজিল।

আর কোনো দলই সমর্থন করেন না এমন নেতাদের তালিকায় রয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য আমির হোসেন আমু, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, কাজী জাফর উল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেনসহ অনেকে।

পছন্দের দল জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ নিউজবাংলাকে বলেন, ‘ব্রাজিল ফুটবল খেলাকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছে। দেশটির আপাদমস্তক মানুষ ফুটবলপ্রেমী। ব্রাজিলের খেলা আমি উপভোগ করি।’

আরেক যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, তিনি নির্দিষ্টভাবে কোনো দল সমর্থন করেন না, তবে তার ছেলে ব্রাজিল সমর্থন করে।

তথ্যমন্ত্রী আরও জানান, লাতিন আমেরিকা ও ইউরোপের কয়েকটি দলই ঘুরেফিরে কাপ নিয়েছে। এবার আফ্রিকা বা এশিয়ার কোনো দল বিজয়ী হলে তিনি খুশি হবেন।

বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন জানান, বিশ্বকাপ ফুটবলে তিনি কোনো দেশেরই সমর্থক নন, তবে খেলা দেখবেন তিনি এবং এখন পর্যন্ত বিশ্বকাপ ঘরে তুলতে পারেনি এমন একটি দেশ এবার ট্রফি নিয়ে গেলেই তিনি বেশি খুশি হবেন। অবশ্য তার স্ত্রী আর্জেন্টিনার সমর্থক।

ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পাটির সভাপতি রাশেদ খান মেনন জানান, তিনি ব্রাজিলের পুরোনো সমর্থক। আগে পরিবার নিয়ে খেলা দেখতে বসতেন, তবে ছোট দলগুলোর প্রতি দুর্বলতা আছে তার। সব খেলা না দেখলেও ব্রাজিলের খেলা তিনি দেখবেনই।

জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুও ব্রাজিলের সমর্থক।

সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের পছন্দের দল ব্রাজিল। ব্যস্ততার মধ্যেও তিনি সময় বের করে ব্রাজিলের খেলাগুলো দেখার চেষ্টা করেন।

এসএইচ-০২/২৫/২২ (অনলাইন ডেস্ক)