বাংলাদেশের নির্বাচন ইস্যুতে পশ্চিমাদের অবস্থান দ্বিমুখী: রুশ রাষ্ট্রদূত

জাতীয় সংসদ নির্বাচনের বাকি আরও ছয় মাস। তবে এরইমধ্যে নির্বাচনী আলোচনায় বাড়তি খোরাক জোগাচ্ছে যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি। দেশটি বলছে, সুষ্ঠু নির্বাচনের জন্যই তাদের এই অবস্থান।

কিন্তু বাংলাদেশের নির্বাচন নিয়ে পশ্চিমাদের অবস্থান ‘ডাবল স্ট্যান্ডার্ড’ অর্থাৎ দ্বিমুখী বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি। এ দেশের আগামী নির্বাচন সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক হবে বলে আশাবাদী তিনি।

এদিকে, যুক্তরাষ্ট্র ছাড়াও পশ্চিমা কয়েকটি দেশ ও জাপান এরইমধ্যে বৈঠক করেছেন নির্বাচন কমিশনের সাথে। ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ রাজনৈতিক দলগুলোর সাথে কূটনীতিকদের আলাপ আলোচনাও অব্যাহত রয়েছে। নির্বাচনী কূটনীতিতে দৃশ্যমান নয় রাশিয়ার অবস্থান। এ বিষয়ে আলেকজান্ডার মান্টিটস্কির কাছে দেশটির ভাবনা জানতে চায় যমুনা নিউজ।

রুশ রাষ্ট্রদূত বলেন, আমার পক্ষে কোনো মন্তব্য করা অসম্ভব। এমনকি সরকারকে কোনো প্রেসক্রিপশনও দেয়া সম্ভব নয় রাশিয়ার।

সদ্য শেষ হওয়া গাজীপুর সিটি নির্বাচনের উদাহরণ টেনে আলেকজান্ডার মান্টিটস্কি বলেন, কোনো দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে আমরা মন্তব্য করবো না। বাংলাদেশ ভালো ভোট আয়োজনে সক্ষম। কোনো বিশৃঙ্খলা ছাড়া গাজীপুরে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়েছে।

বাংলাদেশের নির্বাচন নিয়ে পশ্চিমাদের অবস্থানের সমালোচনা করতে গিয়ে কসভোর উদাহরণ টানেন রুশ রাষ্ট্রদূত। বললেন, কসেভোর দুইটি শহরে ৩.৪ শতাংশের মতো ভোট পড়ার পরও যুক্তরাষ্ট্র সেটির বৈধতা দিয়েছে। আর সেটি উল্লেখ করে বাংলাদেশ নিয়ে তাদের অবস্থানকে দ্বিমুখী আখ্যা দেন তিনি।

কেবল বাংলাদেশ নয়, পৃথিবীর কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়েই মস্কো নাক গলায় না বলেও দাবি আলেকজান্ডার মান্টিটস্কির।

এসএইচ-০৮/০৭/২৩ (অনলাইন ডেস্ক)