অ্যালান বোর্ডার পুরস্কার জিতলেন স্মিথ

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১২, ২০১৮ আপডেটঃ ৬:২১ অপরাহ্ন

দলকে বিচক্ষন নেতৃত্ব দেওয়ার সঙ্গে ক্রিকেটে গতবার অসাধারণ একটি বছর কাটিয়েছেন স্টিভেন স্মিথ। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার জিতলেন অস্ট্রেলিয়া অধিনায়ক। সতীর্থ ডেভিড ওয়ার্নার ও নাথান লায়নকে হারিয়ে এবার মর্যাদার অ্যালান বোর্ডার পুরস্কার জিতলেন স্মিথ। এ নিয়ে দ্বিতীয় বারের মতো এ পুরস্কার জিতলেন অসি অধিনায়ক।

অ্যালান বর্ডার মেডেলের সঙ্গে বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন স্টিভেন স্মিথ। তবে ওয়ানডেতে এবার বর্ষসেরা পুরস্কার উঠেছে তার সতীর্থ ডেভিড ওয়ার্নারের হাতে। চ্যাম্পিয়নস ট্রফির টুর্নামেন্ট, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সে ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পান ওয়ার্নার।

গত বছর অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান ছিল ওপেনার অ্যারন ফিঞ্চের। ফলে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ও টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জেতেন তিনি। এছাড়া তরুণ ক্রিকেটারদের মধ্যে সাড়া জাগানো পারফরম্যান্সের জন্য ব্র্যাডম্যান ইয়ং ক্রিকেটার অব দ্য ইয়ারের পুরস্কার পান ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ২১ বছর বয়সি ক্রিকেটার জাই রিচার্ডসন।

আরও খবর : ড্রেসিংরুমে কেনো কেঁদেছিলেন মেসি?

গত বছরের ৮ জানুয়ারি থেকে ২০১৮ সালের ৮ জানুয়ারি পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করা হয়েছে। এই সময়ে স্মিথ তিন ফরম্যাট মিলিয়ে সবার উপরে। তবে দুর্দান্ত ফর্মে ছিলেন টেস্টে। টেস্টে গতবছর মোট ১ হাজার ৩০৫ রান করেন স্মিথ। এই ফরম্যানেটে দীর্ঘ একটা সময় ধরে ফর্মে রয়েছেন অসি এ তারকা।

দারুণ পারফরম্যান্সের সঙ্গে সুনাম ধরে রাখায় অ্যালান বোর্ডার পুরস্কার পান তিনি। এর আগে ২০১৫ সালে প্রথম মর্যাদার এ পুরস্কার পান তিনি। এবারের ফলে একাদিকবার এ পুরস্কার পাওয়া রিকি পন্টিং, মাইকেল ক্লার্ক, শেন ওয়াটসন এবং ওয়ার্নারদের তালিকায় যুক্ত হলেন স্মিথ।

অ্যালান বোর্ডার পুরস্কার জয়ে ভোটের দৌড়ে ২৪৬ ভোট নিয়ে সেরা হয়েছেন স্মিথ। ১৬২ ভোট নিয়ে দ্বিতীয় অবস্থানে ওয়ার্নার। আর ১৫৬ ভোটে তৃতীয় অবস্থানটি নাথান লায়নের।

এসএইচ-২৩/১২/০২ (স্পোর্টস ডেস্ক)