কোচ হিসেবে জিদানের শততম ম্যাচে জয়

প্রকাশিতঃ এপ্রিল ১৬, ২০১৮ আপডেটঃ ১:৪২ অপরাহ্ন

স্প্যানিশ লা লিগায় রোববার রাতে মালাগাকে ২-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের পর ক্রিস্তিয়ানো রোনালদোকে এ ম্যাচে বিশ্রাম দেওয়া হয়। ইসকো এবং কাসিমিরো গোল করে জয় এনে দেন দলকে।

রোনালদোকে ছাড়া খেলা ম্যাচটিতে কোচ হিসেবে জিনেদিন জিদান দারুণ একটা মাইলফলক স্পর্শ করেছেন। রিয়াল কোচ হিসেবে সব প্রতিযোগিতা মিলিয়ে ১০০তম জয়ের দেখা পেয়েছেন এই ফরাসি কিংবদন্তি।

লা লিগায় পয়েন্ট টেবিলে রিয়ালের অবস্থান তৃতীয়। বার্সেলোনা শীর্ষে এবং দ্বিতীয় স্থানে রয়েছে ভ্যালেন্সিয়া। লা লিগার শিরোপার লড়াই থেকে অনেক আগেই ছিটকে পড়েছে রিয়াল।

আরও খবর : স্ব-মহিমায় ক্রিস গেইল

তবে চ্যাম্পিয়ন্স লিগে দুর্দান্ত দলটি। এদিন রিয়ালেরই সাবেক মিডফিল্ডার জিদান ক্লাবটির কোচ হিসেবে শততম ম্যাচ জিতলেন। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে তার সাফল্যের হার ৭২ শতাংশ।

জিজু’র সবচেয়ে বেশি সাফল্য এসেছে লা লিগা থেকে। যেখানে ৯৯ ম্যাচের মধ্যে ৬৬ ম্যাচে জিতেছে তার দল। ১৫টি ড্রর বিপরীতে আছে ৯টি হার। চ্যাম্পিয়ন্স লিগে ৩০ ম্যাচের ২০টিতে জয় এসেছে। ৬ ম্যাচে ড্র ও ৪ ম্যাচে হার তার। কোপা দেল রেতে ৬টি জয়, ৪ ড্র আর ২টি হার।

এছাড়া ক্লাব বিশ্বকাপে ৪ ম্যাচের ৪টিতে, ইউরোপিয়ান সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপে জিতেছে দুই ম্যাচের ২টিতেই। সাফল্যের এই হারে একমাত্র হোসে মরিনহোর অবস্থান জিদানের কাছাকাছি।

রিয়ালের কোচ থাকার সময় ৭১.৯ শতাংশ ম্যাচ জিতেছিলেন পর্তুগিজ কোচ। ২০১৫-১৬ মৌসুমের মাঝামাঝিতে রিয়াল মাদ্রিদের প্রধান কোচের দায়িত্ব পান জিদান।

এসএইচ-১২/১৬/০৪ (স্পোর্টস ডেস্ক, তথ্যসূত্র : মার্কা)