মেসি-রোনালদোর রাজত্বের পর কে?

প্রকাশিতঃ জুন ২১, ২০১৮ আপডেটঃ ৪:৪১ অপরাহ্ন

গত এক দশক যাবত ফুটবলটা মেসি-রোনালদোর মধ্যে সীমাবদ্ধ। দু’জনে ভাগ করে নিয়েছেন সমান পাঁচটি করে ব্যালন ডি’অর। দু’জনের ক্যারিয়ার এখন প্রায় পড়ন্ত বেলায়। হয়তো তাদের রাজত্ব আর সর্বোচ্চ ২-৩ বছর থাকতে পারে কিংবা এরও কম। কে আসতে পারে মেসি-রোনালদো পরবর্তি যুগে? কারা রাজত্ব করবে আগামীর ফুটবল বিশ্বে? যারা হতে পারে মেসি-রোনালদোদের উত্তরসূরী।

মূল্যবান রত্ন নেইমার
মেসি-রোনালদোর ঘাড়ে নিশ্বাস ফেলছে নেইমার। ব্যালন ডি’অর জয়ের দৌড়ে তাকে তৃতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হয়। ইতোমধ্যে বিশ্বের সবচেয়ে দামী ফুটবলারের তকমা লেগে গেছে তার গাঁয়ে। ২৬ বছর বয়সী নেইমার নেতৃত্বে ২০১৬ সালে প্রথমবারের মতো অলিম্পিকে সোনা জিতে ব্রাজিল। ধারনা করা হচ্ছে মেসি-রোনালদো পরবর্তি যুগে নেইমারই শাসন করবে ফুটবল দুনিয়া।

আরও খবর : ফুটবল জোয়ারে বিয়ার ব্যবসায়ীদের মাথায় হাত

‘মিসরের মেসি’ সালাহ
নেইমারের মতো আর্ন্তজাতিক অঙ্গনে তার অভিজ্ঞতা খুব বেশি না হলেও সর্বশেষ ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা তিনি। তার একক নৈপুন্যে দীর্ঘ ১১ বছর পর লিভারপুল চ্যাম্পিয়ন লিগের ফাইনাল খেলে। শুধু তাই নয় নিজ দেশ মিসরকেও দীর্ঘদিন পর বিশ্বকাপে তুলে। মেসি-রোনালদোর সাথে এবারের ব্যালন ডি‘অর জয়ের অন্যতম দাবীদার সালাহ। অনেকে তাকে ‘মিসরের মেসি’ বলেও ডাকেন।

দিবালা
মেসি পরবর্তি যুগের আর্জেন্টাইন সুপারস্টার ধরা হয় দিবালাকে। এমনকি সয়ং মেসিও বলেছেন,‘জুভেন্টাস তারকা দিবালার মাঝে তিনি নিজের ছায়া দেখতে পান। স্কিল, ড্রিবলিং আর গতি একজন পূর্ণাঙ্গ স্ট্রাইকারের যা প্রয়োজন সবই আছে তার। ক্লাব বার্সেলোনা থেকে কয়েকবার লোভনীয় প্রস্তাব পেলেও প্রত্যাখান করনে। গত কয়েক মৌসুম যাবত সিরি’আ লিগে প্রতাপের সাথে খেলে যাচ্ছেন দিবালা। মেসি-রোনালদোর পর দিবালা-নেইমারদের হাতেই যেতে পারে সেরা তারকার মুকুট।

এমবাপ্পে
বর্তমান সময়ে অন্যতম সেরা স্ট্রাইকার ফরাসী তরুণ কিয়ালিন এমবাপ্পে। মাত্র ১৯ বছর বয়সে রেকর্ড দামে পিএসজি যোগ দেওয়া এমবাপ্পেকে ঘিরে আবর্তিত ফ্রান্সের বিশ্বকাপ জয়ের স্বপ্ন। জিদানের উত্তরসূরী হতে পারে মেসি-রোনালদোদের যোগ্য উত্তরসূরী।

এসএইচ-২১/২১/০৬ (স্পোর্টস ডেস্ক)