ইংল্যান্ড-ক্রোয়েশিয়ার সামনে ইতিহাস পরিবর্তনের সুযোগ

প্রকাশিতঃ জুলাই ১১, ২০১৮ আপডেটঃ ৩:৪৪ অপরাহ্ন

এবারের বিশ্বকাপ ফুটবলকে অনেকটাই অঘটনের বিশ্বকাপ বলা যায়! ফুটবল বিশ্বের জনপ্রিয় তিন দল ব্রাজিল, আর্জেন্টিনা ও জার্মানি রাশিয়া বিশ্বকাপের সেমি ফাইনাল শুরুর আগেই বিদায় নিয়ে বিশ্বকাপের উত্তেজনাটাই অনেকটাই কমিয়ে দিয়েছে?
কিন্তু বিশ্বকাপের সেরা দলগুলো না থাকলেও প্রতি চার বছর পরে মাঠে গড়ানো ফুটবলের এ মহাযজ্ঞ ঠিকই শেষ দিকে বেশ উত্তাপ ছড়াচ্ছে। অবশ্য উত্তাপ না ছড়ানোর কোন কারণ নেই।

‘বিশ্বকাপ ফুটবল’ বলে কথা! রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে বিশ্বকাপের দ্বিতীয় সেরা চারের লড়াইয়ে বৃহস্পতিবার মাঠে নামছে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

১৯৯৩ সালে স্বাধীনতা লাভ করার পর প্রথমবারের মতো খেলতে এসেই ১৯৯৮ আসরে তৃতীয় হয়ে ফুটবল বিশ্বকে চমকেই দিয়েছিল ক্রোয়েটরা। যদিও তারও আট বছর আগে ১৯৯০ সালে সেমিতে খেলেছে ইংলিশরা। এর ঠিক ২৮ বছর পর আবারও সেমিতে খেলার টিকিট পেয়েছে ইংল্যান্ড। এবার ফাইনালে ওঠার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ একই মহাদেশের আরেক দেশ ক্রোয়েশিয়া।

আরও খবর : হার্দিক–এষা সম্পর্ক নিয়ে মুখ খুলতে নারাজ

এখন পর্যন্ত ৭ বার ক্রোয়েটদের বিরুদ্ধে মাঠে নেমেছে ইংল্যান্ড। যার ৪টিতে জয় পেয়েছে হ্যারি কেনদের পূর্বসূরিরা। যদিও দুই ম্যাচে হারের স্বাদ পেতে হয়েছে দলটিকে। আর বাকি ম্যাচটি ড্র হয়েছে। ২০০৮ ও ২০০৯ সালে বিশ্বকাপ বাছাইয়ে মুখোমুখি হলেও বিশ্বকাপের মূলপর্বে এর আগে একবারও দেখা হয়নি দু’দলের। হাই-ভোল্টেজ এ ম্যাচে চোটের কারণে ভারসালকোকে পাচ্ছে না ক্রোয়েশিয়া।

অন্যদিকে একাদশ নিয়ে বেশ স্বস্তিতেই রয়েছে ইংল্যান্ড। যদিও অ্যাশলি ইয়ং, কাইল ওয়াকার ও ডেলে আলি কিছুটা চোট পাওয়া থেকে সেরে উঠেছেন। জর্ডান হেন্ডারসনকে নিয়ে শঙ্কা থাকলেও তিনি এখন সুস্থ। কিন্তু জেমি ভার্ডির চোট নিয়ে খানিকটা চিন্তিত থ্রি লায়ন্স কোচ গ্যারেথ সাউথগেট।

ক্রোয়েটদের জন্য বড় আশঙ্কার কারণ হতে পারেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। ৬ গোল নিয়ে রাশিয়া বিশ্বকাপে গোল্ডেন বুটের দৌড়ে এখন পর্যন্ত তিনিই সবচেয়ে বেশি এগিয়ে।

ক্রোয়েটদের হয়ে সর্বোচ্চ দুই গোল করেছেন অধিনায়ক লুকা মদ্রিচ। তার সাথে ইভান রাকিটিচকে নিয়ে গড়া জুটি মাথাব্যথার বড় কারণও হতে পারে ইংলিশদের।

১৯৯৮ বিশ্বকাপে স্বাগতিকদের কাছে ২-১ গোলে হেরে সেমি থেকে বিদায় নেওয়া রাকিটিচরা এবার ইতিহাস পাল্টে দিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করবেন? নাকি, এবারের বিশ্বকাপের দুর্দান্ত দল কেইনের ইংল্যান্ড পৌঁছে যাবে একুশতম আসরের ফাইনালে।

এসএইচ-১৬/১১/০৭ (স্পোর্টস ডেস্ক)