রিয়াল ছাড়ছেন রোনালদো, ৯ বছরের সম্পর্কের ইতি

প্রকাশিতঃ জুলাই ১১, ২০১৮ আপডেটঃ ৩:৫৭ অপরাহ্ন

দীর্ঘ ৯ বছরের সম্পর্ক। ৪৩৮ ম্যাচে ৪৫১ গোল। ১৬টি ট্রফি। তার মধ্যে চারটি চ্যাম্পিয়ন্স ট্রফি। তিনটি তো পরপর তিন বছরে। ব্যক্তিগত ট্রফির ছড়াছড়ি। যার মধ্যে আবার রয়েছে চারটি ব্যালন ডি অর, দু’‌টি ফিফা বেস্ট ফুটবলার অ্যাওয়ার্ড এবং তিনটি সোনার বুট। ক্লাবের ইতিহাসে সর্বোচ্চ স্কোরার। কিন্তু এ সবই এখন অতীত।

কারণ বিচ্ছেদ ঘটল রিয়াল মাদ্রিদ এবং ক্রিশ্চিয়ানো রোনালদো। চার বছরের চুক্তিতে স্পেন ছেড়ে এবার ইতালির পথে সিআর সেভেন। মঙ্গলবার একটি বিবৃতিতে রোনালদো ক্লাব ছাড়ার কথা স্বীকার করে নিল রিয়াল। ‘‌দ্য বিস্ট’–এর জন্য‌ জুভেন্তাসকে গুনতে হবে ১০০ মিলিয়ন ইউরো। যা কিনা একজন ৩৩ বছর বয়সি ফুটবলারের জন্য রেকর্ড অর্থ।

কিন্তু তাতে কী, দলে যে যোগ দিচ্ছেন বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। জুভেন্তাসে রোনালদো পাবে সাপ্তাহিক ৫ লক্ষ পাউন্ড। এদিন ক্লাবের তরফ প্রকাশিত বিবৃতিতে রোনালদোকে আগামিদিনের জন্য শুভেচ্ছাও জানানো হয়। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সিআর সেভেনকে শুভেচ্ছা জানান সের্জিও র‌্যামোসও।

আরও খবর : ইংল্যান্ড-ক্রোয়েশিয়ার সামনে ইতিহাস পরিবর্তনের সুযোগ

এদিকে, ক্লাবের পক্ষ থেকে একথা ঘোষণা করার পর থেকে রিয়াল সমর্থকদের মন খারাপ। অনেকেই ভেবেছিলেন, প্রতিবারের মতো এবারও দলবদলের খবর ভুয়ো। কিন্তু না!‌ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের পরেই দল ছাড়ার ইঙ্গিত দিয়েছিলেন সিআর সেভেন। তারপর থেকেই জল্পনা চলছিল। গত কয়েকদিনে তা আরও বেড়ে গিয়েছিল। আর এবার তাতেই চূড়ান্ত শিলমোহর দিল ‘‌লস ব্ল্যাঙ্কোস’–রা।

বিশেষজ্ঞদের মতে, রোনালদোর রিয়াল ছাড়ায় ক্ষতিগ্রস্ত হল স্প্যানিশ ফুটবলও।‌ কারণ এবার আর ইউরোপিয়ান টুর্নামেন্ট বাদে মেসি–রোনাল্ডো দ্বৈরথও আর দেখার সৌভাগ্য থাকল না। মন খারাপ স্প্যানিশ লিগের সমর্থকদেরও। কারণ আর তো দেখা যাবে না বাঁ–দিক থেকে সেই ভয়ঙ্কর দৌড়। সেই উদ্ধ্যত চাহনি। গোল করার পর সেই চেনা সেলিব্রেশন।

তবুও ভাল থাকুন রোনাল্ডো। এটাই বোধহয় চাইছেন তাঁরা। এমনকী রিয়ালের অফিশিয়াল বিবৃতিতেও শেষে লেখা, ‘‌রিয়াল মাদ্রিদ সবসময়ই তোমার বাড়ি থাকবে।’‌

এসএইচ-১৭/১১/০৭ (স্পোর্টস ডেস্ক, তথ্যসূত্র : আজকাল)