চন্দরপলের চোখের নিচের সেই কালো দাগ কিসের?

প্রকাশিতঃ জুলাই ২০, ২০১৮ আপডেটঃ ১০:০২ অপরাহ্ন

শিবনারায়ণ চন্দরপল। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটের সোনালী যুগের একজন ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন অনেক দিন। তবে ঘরোয়া ক্রিকেটে উইলোটা এখন ঠিক-ঠাক চলছে।

এ তারকার চেহারার ট্রেডমার্ক ছিল দুই চোখের নিচে কালো দাগ। এভাবেই প্রতিটি ম্যাচে মাঠে নামতেন তিনি। এই দাগ কি স্রেফ রোদ থেকে বাঁচার জন্য নাকি অন্য কোন রহস্য লুকিয়ে আছে?

শিবনারায়ণ চন্দরপল যখন ব্যাট হাতে মাঠে নামতেন তখন তার ব্যাটিং স্টাইল থেকে শুরু করে ক্রিজের মাটিতে বেল ঠোকা— সব কিছুতেই একটা নজির তৈরি করেছিলেন।

আরও খবর : পিএসজিতেই থাকছেন নেইমার

তবে সবচেয়ে বেশি আলোচনায় ছিল চন্দরপলের চোখের নীচে থাকা দাগ দুটি। আসলে এটা যেমন স্টাইল, তেমনই সূর্য রশ্মির প্রতিফলনের হাত থেকে বাঁচার জন্য একটি ‘প্যাচ’। ব্যাপারটা একটু খোলসা করে বলা যাক।

রোদের প্রতিফলনের হাত থেকে রেহাই পেতে এই প্যাচ ব্যবহার করতেন চন্দরপল। ঠিক যে কারণে সানগ্লাস বা বিশেষ সাদা রঙের ক্রিম ব্যবহার করেন অনেক ক্রিকেটার। এই ধরনের প্যাচের ব্যবহার বেশি দেখা যায় আমেরিকান ফুটবলারদের ক্ষেত্রে।

বিখ্যাত ক্রিকেটারদের মধ্যে একমাত্র চন্দরপলকেই এটি ব্যাবহার করতে দেখা গেছে। যদিও এই বিশেষ প্যাচ ব্যবহারের বিষয়টি নিয়ে দ্বিমতও আছে। অনেকের মতে এই বিশেষ প্যাচে খুব একটা কাজে দেয় না।

এসএইচ-২২/২০/০৭ (স্পোর্টস ডেস্ক)