বিশ্বকাপের জন্য আইপিএল সূচিতে পরিবর্তন!

টিম ইন্ডিয়ার লক্ষ্য ২০১৯ সালের বিশ্বকাপ। জানা গেছে, আগামী বছরে ইংল্যান্ডে আয়োজিত ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপের কথা মাথায় রেখে আইপিএল সিজন ১২ সপ্তাহ দুয়েক এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

২০১৯ সালে ইংল্যান্ডে আয়োজিত বিশ্বকাপ শুরু হবে ৩০ মে, চলবে ১৪ জুলাই পর্যন্ত। সাধারণভাবে ক্রিকেট ক্যালেন্ডারে আইপিএল শুরু হয় এপ্রিল মাসের প্রথম সপ্তাহের শেষ দিকে। আর তা শেষ হয় মে মাসের শেষ সপ্তাহে। সেই মতো সূচি তৈরি হলে বিশ্বকাপের আগে প্রস্তুতির পর্যাপ্ত সময় পাবেন না বিরাটরা।

বিশেষ করে বিশ্বকাপের সময় ফিটনেস একটা বড় ইস্যু হতে পারে। বিশ্বকাপের প্রস্তুতিতে আইপিএল যেন কোনভাবে বাধা সৃষ্টি না করে সে দিকেও আলোকপাত করেছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি থেকে হেড কোচ রবি শাস্ত্রী।

ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের আগে দেশটির সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরদের সঙ্গে অধিনায়ক কোহলি, কোচ রবি শাস্ত্রী, টেস্ট দলের সহ অধিনায়ক আজিঙ্কে রাহানে এবং সীমিত ওভারের সহ অধিনায়ক রোহিত শর্মারা একটি বৈঠক করেন। সেই বৈঠকেই ভারতীয় টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে সিওএ’র চেয়ারম্যান বিনোদ রাইয়ের কাছে অনুরোধ জানানো হয় বিশ্বকাপের সময় ফিট দল পেতে আগে করা হোক আইপিএল।

ভারতীয় টিম ম্যানেজমেন্টের অনুরোধেই এবার আগে আইপিএল শুরু করতে চলেছে বিসিসিআই, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। সূত্রের খবর, এবার আইপিএল শুরু হবে ২৩ মার্চ। অর্থাৎ, দুই সপ্তাহ এগিয়ে আসছে আইপিএল। যার অর্থ, বিশ্বকাপের আগে অন্তত দুই সপ্তাহ বিশ্রামের পাশাপাশি প্রস্তুতির সুযোগ পাবেন ক্রিকেটাররা।

এসএইচ-১০/০১/১২ (স্পোর্টস ডেস্ক)