‘কোপা আমেরিকা’ পর্যন্ত আর্জেন্টিনার দায়িত্বে স্কালোনি

বর্তমানে আর্জেন্টিনা জাতীয় দলের অন্তর্বতীকালীন কোচ হিসেবে দায়িত্বরত লিওনেল স্কালোনিকে আসন্ন কোপা আমেরিকার আসর পর্যন্ত স্থায়ীভাবে দায়িত্ব দেওয়ার কথা জানিয়েছেন দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লাওদিও তাপিয়া। আগামী বছর ব্রাজিলে বসতে যাচ্ছে কোপা আমেরিকার মেগা ইভেন্ট। গত দুইবার ফাইনালে উঠেও চিলির কাছে হেরেছিল আর্জেন্টিনা।

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপের স্বপ্ন জলাঞ্জলি দিয়েছিল লিওনেল মেসির আর্জেন্টিনা। এরপর সবকিছু নতুন করে শুরু করতে চেয়েছে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন। রাশিয়া বিশ্বকাপের আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলিকে ছাঁটাই করে দেশটির ফুটবল ফেডারেশন। রাশিয়া বিশ্বকাপের ব্যর্থতার দায় নিয়ে চাকরি হারানো সাম্পাওলির পরিবর্তে ভারপ্রাপ্ত কোচ হিসেবে এ বছরের অগাস্টে স্কালোনিকে দায়িত্ব দেওয়া হয়। জাতীয় দলের কোচ হওয়ার আগে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলের দায়িত্বে ছিলেন ৪০ বছর বয়সী স্কলোনি।

নতুন দায়িত্ব নেওয়ার পর থেকে এখন পর্যন্ত বেশ ভালোই কাটিয়েছেন স্কলোনি। যদিও নিজের দলে পাননি মেসি, আগুয়েরো, ডি মারিয়া আর হিগুয়েনের মতো তারকারা। তার অধীনে এই পর্যন্ত ছয়টা ম্যাচ খেলে ৪ ম্যাচেই জিতেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। শেষ মুহূর্তের গোলে হেরেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে। আর একটি ম্যাচ ড্র করেছে স্কালোনির শিষ্যরা।

পরের বছর ব্রাজিলে বসতে যাচ্ছে কোপা আমেরিকার আসর। সেই আসরকে সামনে রেখে স্কালোনিকে দল গোছানোর অনুরোধ করেছে দেশটির ফুটবল ফেডারেশন-এমন সংবাদ জানাচ্ছে আন্তর্জাতিক মাধ্যমগুলো। ফেডারেশনের বেশ কিছু সূত্র জানিয়েছে, এরই মধ্যে স্কালোনির সঙ্গে আলোচনা হয়েছে। তাকেই স্থায়ী কোচ করা হচ্ছে আগামী কোপা আমেরিকার আসরকে সামনে রেখে।

আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সভার পর এক সংবাদ সম্মেলনে স্কালোনিকে স্থায়ীভাবে দায়িত্ব দিতে প্রস্তাব দিতে যাওয়ার কথা জানান তাপিয়া। তিনি বলেন, আমাদের জাতীয় দলগুলোর জন্য আমরা কী চাই তা জানা গুরুত্বপূর্ণ। আমরা স্কালোনির কাজ দেখেছি। আমরা তাকে কোপা আমেরিকা পর্যন্ত চালিয়ে যাওয়ার প্রস্তাব দিতে যাচ্ছি।

গত দুই কোপা আমেরিকায় ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। দুইবারই চিলির কাছে হেরেছে মেসির দলটি। অনেকটা অভিমান থেকেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দেন মেসি। পরে আবারো ফেরেন জাতীয় দলে। এই বিশ্বকাপের পর বিশ্রামে আছেন মেসি। বিশ্বকাপের পর স্কালোনির অধীনে আর্জেন্টিনা খেলেছে ইরাক, কলম্বিয়া, গুয়েতামালা, ব্রাজিল আর মেক্সিকোর বিপক্ষে। এর মধ্যে মেক্সিকোর বিপক্ষে খেলেছে পর পর দুই ম্যাচ।

এই ছয় ম্যাচের একটিতেও দলের সেরা তারকা মেসি, আগুয়েরো, ডি মারিয়া, হিগুয়েনকে পাননি স্কালোনি। দলের সেরা এই তারকাদের ছাড়া স্কালোনির বাকি শিষ্যরা ইরাক, গুয়েতামালা, মেক্সিকোর বিপক্ষে চারটি ম্যাচে জিতেছে। কলম্বিয়ার বিপক্ষে ড্র করলেও ব্রাজিলের বিপক্ষে শেষ সময়ের গোলে হেরেছে আর্জেন্টিনা। সেরা তারকাদের ছাড়াই স্কালোনি দলকে নিয়ে এতোদূর এগিয়েছেন।

এসএইচ-১২/০১/১২ (স্পোর্টস ডেস্ক)