ইনিংস ব্যবধানে জিতে সিরিজ বাংলাদেশের

ঢাকা মিরপুর টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৮৪ রানে হারিয়েছে বাংলাদেশ। এর ফলে ২-০তে সফরকারীদের হোয়াইটওয়াশ করে সিরিজ জিতে নিয়েছে সাকিব আল হাসানের দল। নিজেদের প্রথম ইনিংসে ৫০৮ রান করে টাইগারা।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ১১১ ও দ্বিতীয় ইনিংসে ২১৩ রান করে অল আউট হয়ে যায় ক্রেইগ ব্র্যাথওয়েটের দল। ফলে এই প্রথমবারের মতো ইনিংস ব্যবধানে জয়ের স্বাদ পেল বাংলাদেশ।

রোববার তৃতীয় দিন সকালে পেল পূর্ণতা। মেহেদী হাসান মিরাজের স্পিনে গুঁড়িয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। প্রতিপক্ষকে সবচেয়ে কম রানে গুটিয়ে বাংলাদেশ পেল প্রথমবার ফলো অন করানোর স্বাদ।দুই টেস্ট ম্যাচ ২-০ তে জিতে ক্যারিবিয়ানদের ধবলধোলাই করলো টাইগারবাহিনী।

সাদা পোশাকে ১৮ বছরের পথচলায় কোনো দলকে ফলোঅন করানোর ঘটনা এটাই প্রথম।এর আগে একবার সুযোগ এলেও প্রতিপক্ষকে ফলোঅন করায়নি বাংলাদেশ। কিছুদিন আগেই মিরপুরে জিম্বাবুয়েকে ফলোঅনে ফেলেছিল টাইগাররা। কিন্তু ফলোঅন করানো হয়নি।

লয়েড-সোবার্সদের দেশকে ফলোঅন করিয়ে প্রথমবারের মতো ইনিংস ব্যবধানে জেতার স্বাদ নিলো সাদা পোশাকে সাকিব বাহিনী। হেটমেয়ার ছাড়া এদিন কেউ ব্যাট হাতে আলো ছড়াতে পারেনি। ৯৩ রান করে মিরাজের বলে আউট হয়ে সেঞ্চুরি হাতছাড়া হয় তার।হোপ করেন ২৫ রান। হোপ ছাড়া কেউ ২০ এর কোঠা পেরুতে পারেনি।

স্বাগতিকদের হয়ে মাহমুদুউল্লাহ,সাকিব,সাদমান ও লিটন দাসদের ব্যাটিংয়ে রানের পাহাড়গড়া স্কোরই মূলত জয়ের ভিত্তি স্থাপন করে দেয়। ব্যাটসম্যানদের পর বোলাররা তাদের দায়িত্বটা পালন করে। প্রথম ইনিংসে মিরাজ ৭ উইকেট ও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট তুলে নিয়ে দ্বিতীয় ক্যারিয়ার সেরা বোলিং করেন।

এসএইচ-০৫/০২/১২ (স্পোর্টস ডেস্ক)