মিরাজ যে কীর্তি গড়লেন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা মিরপুর টেস্টে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে অন্য রকম জায়গা করে রাখবে চিরদিন। এক টেস্টে কত কত গল্প, কত কত ইতিহাস। মেহেদী হাসান মিরাজ সেখানে অনন্য এক প্রথমের গল্প লিখলেন। অফ স্পিনার হিসেবে ৭ উইকেট নিয়ে বাংলাদেশের পক্ষে গড়লেন ইতিহাস।

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ৫০৮ রান করেছিল বাংলাদেশ। বিপরীতে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ১১১ রানে। বাংলাদেশ নেয় প্রতিপক্ষকে প্রথমবার ফলো অন করানোর স্বাদ। মেহেদী হাসান মিরাজ একাই নেন ৭ উইকেট। অধিনায়ক সাকিব আল হাসান তুলে নেন ৩ উইকেট।

এক ইনিংসে ৭ উইকেট শিকার মিরাজের এবারই প্রথম। তার ক্যারিয়ার সেরা বোলিংটি ঠাঁই পেল ইতিহাসেও। ২০১৬ সালে নিজের দ্বিতীয় টেস্টেই ৭৭ রান খরচায় ৬ উইকেট নিয়েছিলেন মিরাজ। এতদিন পর্যন্ত এটাই ছিল তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার।

এর আগে বাংলাদেশের হয়ে ইনিংসে ৭ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান তিন বোলার। তবে তারা তিন জনই ছিলেন বা-হাতি স্পিনার। এনামুল হক জুনিয়র, সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম এই কৃতিত্ব দেখিয়েছিলেন। মিরাজ এই তালিকায় নিজের নাম লেখালেন, প্রথম বাংলাদেশি অফ স্পিনার হিসেবে।

শনিবার বাংলাদেশ নিজের প্রথম ইনিংসে গুটিয়ে যাওয়ার পর ব্যাটিংয়ে নামে উইন্ডিজ। মাত্র ২৯ রানে ৫ উইকেট হারিয়ে ফেলেছিল দলটি। মিরাজ একাই নেন ৩ উইকেট। রোববার আরো ৪ উইকেট নিয়ে গুটিয়ে দেন উইন্ডিজের প্রথম ইনিংস।

মিরাজের বোলিং স্পেল ১৬-১-৫৮-৭। বাংলাদেশের মাটিতে যে কোনো অফ স্পিনারেরই এটি সেরা বোলিং ফিগার। আগের সেরা ছিল নাথান লায়নের। গেল বছর বাংলাদেশের বিপক্ষে ৯৪ রানে ৭ উইকেট নিয়েছিলেন তিনি।

এসএইচ-০৬/০২/১২ (স্পোর্টস ডেস্ক)