সাকিবের কোন কথায় হাসলেন সবাই

সাকিবকে দলে পেয়ে পুরো দলের চেহারা যেনো বদলে যায়।সাকিবের সংবাদ সম্মেলন মানেই প্রশ্ন আর উত্তরের মাঝেই সব বিদ্যমান থাকে। উইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের পরেও একই ধারা বিদ্যমান থাকল। তবে শেষ মুহূর্তে হাসির রোল ফেললেন টাইগার দলপতি। অধিকাংশ সময় জুড়েই সাকিবের সামনে প্রশ্ন ছিল আসন্ন নিউজিল্যান্ড সফর নিয়ে। তিন ম্যাচের টেস্ট সিরিজে কেমন করবে তার দল।

ক্যারিবিয়ান সফরের কথা মনে করিয়ে দিয়ে সাকিব জানান, পেসারদেরই মূল ভূমিকা নিতে হবে। আমরা ওখানে কোনো বিভাগেই জিততে পারিনি। সামনের সিরিজে প্রতিটি ম্যাচই জেতার জন্য খেলবো। তবে বাস্তবতা চিন্তা করলে যদি একটা টেস্ট ড্রও করতে পারি তবে তা অনেক বড় অর্জন হবে।

উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের অনুভূতি বলতে গিয়ে সাকিব বলেন, যত বড় ম্যাচই জিতি সে সব আসলে ততটা অনুভূতি দেয় না। একটা টেস্ট জেতার পর তার অনুভূতি সম্পূর্ণ আলাদা। পাশে থাকা মিরাজকে দেখিয়ে বলেন, গতকালই ওদের বলছিলাম, টেস্ট জয়ের চেয়ে বড় অনুভূতি হয় না। আর টেস্টের কথা চিন্তা করলেই একটা ভয় ভয় হয়। পাঁচ দিনের ম্যাচ। অনেক কষ্ট। তাছাড়া বয়সও বাড়ছে (হাসি)।৩১ বছর বয়সে নিজেকে বয়স্ক বলার পর নিজে তো হেসে দিয়েছেনই সেই সঙ্গে পুরো সংবাদ সম্মেলনে এসময় হাসির রোল পড়ে যায়।

তার অলরাউন্ড নৈপুণ্যে এবং অধিনায়কত্বে ১-০ তে সিরিজে এগিয়ে যায়। এরপর ঢাকা টেস্টে আবারো সেই চেনা সাকিব। যার বাঁহাতের ঘূর্ণি আর ব্যাটে ভর করে শক্ত ভিত্তি স্থাপন করে টাইগাররা।যার ফলে ক্যারিবিয়ানদের বিপক্ষে দ্বিতীয়বারের মতো হোয়াইটওয়াশের স্বাদ পেলো টিম টাইগার।

এসব বিষয় নিয়ে এবং নিজের শারীরিক অবস্থা নিয়ে সংবাদ মাধ্যমে খোলামেলা ভাবে সাকিব জানান, সত্যি কথা বলতে কি প্রথম টেস্টটা আমি খলতে চায়নি। এক মাত্র কোচের কারণেই আমি খেলেছি। তা না হলে আমি কখনোই খেলতাম না। আমাকে যতবার বলেছে, আমি ততোবার না করেছি। আমি পারবো না। কারণ আমার ঐ বিশ্বাসই ছিলো না।আপনারা যদি চট্টগ্রামে আমার বোলিং দেখেন আমি ওই সময় তিন কি চার ওভার বোলিং করেছি। কিন্তু কোচ আমাকে বলেছে তুমি ম্যাচ খেললেই ফিট হতে পারবা।

এরপর একটু হেসে আরো বললেন, পৃথিবীতে আমিই মনে হয় একমাত্র খেলোয়াড় যে ম্যাচ খেলার জন্য ম্যাচ খেলেই ফিট হই।কিন্তু একটা জিনিস ভালো হয়েছে আলহামদুলিল্লাহ দলের জন্য যে ছোট ছোট কট্রিবেশন করতে পেরেছি সেটা খুবই গুরুত্বপূর্ণ ছিলো।

প্রসঙ্গত, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-০তে সিরিজ জিতে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ।

এসএইচ-১৭/০২/১২ (স্পোর্টস ডেস্ক)